thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

স্বাস্থ্য খাতে বরাদ্দ ২০,৬৫২ কোটি টাকা

২০১৭ জুন ০১ ১৬:২১:৪৫
স্বাস্থ্য খাতে বরাদ্দ ২০,৬৫২ কোটি টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাতের জন্য নতুন কোন উদ্যোগের কথা নেই। স্বাস্থ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন মহল থেকে স্বাস্থ্য খাতে বরাদ্দ মোট বাজেট বরাদ্দের ১০ শতাংশে উন্নীত করার দাবি থাকলেও তাও হয়নি। তবে বরাদ্দের পরিমাণ চলতি অর্থবছরের তুলনায় কিছুটা বেড়েছে।

আগামী অর্থবছরের (২০১৭-১৮) প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাতে ২০ হাজার ৬৫২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। চলতি অর্থবছরের (২০১৬-১৭) বাজেটে ১৭ হাজার ৪৮৬ কোটি টাকা প্রস্তাব করা হলেও সংশোধিত বাজেটে বরাদ্দ কমে হয় ১৪ হাজার ৮২৯ কোটি টাকা। প্রস্তাবিত বাজেটে বরাদ্দ বেড়েছে ৩ হাজার ১৬৬ কোটি টাকা।

এবার প্রস্তাবিত মোট বাজেটের ৫ দশমিক ২ শতাংশ স্বাস্থ্য খাতে বরাদ্দ দেওয়া হয়েছে। চলতি বছরের প্রস্তাবিত বাজেটে এ হার ৪ দশমিক ৭ শতাংশ।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন। এবার উন্নয়ন ও অনুন্নয়ন মিলে জাতীয় বাজেটের আকার ৪ লাখ ২৬৬ কোটি টাকা।

চলতি বছরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে দুটি বিভাগ করা হয়। এর একটি স্বাস্থ্য সেবা বিভাগ ও অপরটি স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ। আগে একসঙ্গে বরাদ্দ দেওয়া হলেও এবার দুই বিভাগে আলাদাভাবে বরাদ্দ দেওয়া হয়েছে। প্রস্তাবিত বরাদ্দের মধ্যে স্বাস্থ্য সেবা বিভাগে ১৬ হাজার ১৮২ কোটি টাকা এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে ৪ হাজার ৪৭০ টাকা। প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাতে অনুন্নয়ন ব্যয়ই (বেতন-ভাতাসহ পরিচালন ব্যয়) ১১ হাজার ১৪০ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ৫১২ কোটি টাকা।

টেলিমেডিসিন সেবা কেন্দ্রের সংখ্যা ইতোমধ্যে ৪৩টিতে পৌঁছেছে জানিয়ে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘জেলা ও উপজেলা পর্যায়ে টেলিমেডিসিন সেবা কেন্দ্র, সামাজিক স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি এবং ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে স্বাস্থ্য সেবা প্রদানের কার্যক্রমও আমরা অব্যাহত রাখব। প্রতিবন্ধীদের জন্য এসব ক্লিনিকে বিশেষ ব্যবস্থা নিশ্চিত করা হবে।’

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/জুন ০১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর