thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

মৌলিক খাদ্য ও জীবন রক্ষাকারী ঔষধে ভ্যাট অব্যাহতি

২০১৭ জুন ০১ ১৭:২৫:০২
মৌলিক খাদ্য ও জীবন রক্ষাকারী ঔষধে ভ্যাট অব্যাহতি

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে বলে ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রতিটি পণ্য ও সেবার ক্ষেত্রে অভিন্ন ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করা হয়েছে এবং আগামী ৩ বছর পর্যন্ত এ হার কার্যকর থাকবে।

তবে মৌলিক খাদ্য ও জীবন রক্ষাকারী ঔষধসহ কিছু কিছু পণ্য ও সেবা খাতকে ভ্যাট অব্যাহতি দেওয়া্ হয়েছে।

মৌলিক খাদ্যবস্তু যেমন-চাল, ডাল, মুড়ি, চিড়া, চিনি ও আখের গুড়, মাছ, মাংস, শাক-সবজি, তরল দুধ, প্রাকৃতিক মধু, বার্লি, গম ও ভুট্টার তৈরি সুজি, লবণ ইত্যাদিসহ ৫৪৯ টি পণ্যের ওপর ভ্যাট অব্যাহতির প্রস্তাব করা হয়েছে। এছাড়া ৯৩ ধরনের ধরনের জীবন রক্ষাকারী ঔষধের ‍উপর এবং গণ-পরিবহন সেবা, জনস্বাস্থ্য ও চিকিৎসা সেবা, শিক্ষা ও প্রশিক্ষণের উপর ভ্যাট অব্যাহতির প্রস্তাব করা হয়েছে।

নতুন ভ্যাট আইনের অব্যাহতি সংক্রান্ত প্রথম তফসিলে ১৯৯১ সনের আইনের অব্যাহতিপ্রাপ্ত ৫৩৬টি এইচ.এস কোডভুক্ত আইটেমের পরিবর্তে ১০৪৩টি এইচ.এস কোডভুক্ত আইটেমকে ভ্যাট অব্যাহতির প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

উপরন্তু কৃষি, গবাদি পশু ও মৎস চাষ খাত সংশ্লিষ্ট প্রায় ৪০৪টি ক্ষেত্রে এবং দাতব্য প্রতিষ্ঠানের অবাণিজ্যিক কার্যক্রম, অলাভজনক সাংস্কৃতিক সেবা প্রভৃতির ক্ষেত্রে পূর্বের ন্যায় ভ্যাট অব্যাহতির প্রস্তাব করেছেন তিনি।

প্রস্তাবিত ব্যবস্থার ফলে নিত্য প্রয়োজনীয় পণ্যের বিদ্যমান মূল্য অনেকাংশে কিছুটা হ্রাস পাবে এবং কোন অবস্থাতেই কোন পণ্য মূল্য বৃদ্ধি পাবে না বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী।

(দ্য রিপোর্ট/এমকে/এপি/এনআই/জুন ০১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর