thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

রোজায় খেজুর ও ছোলা

২০১৭ জুন ০৫ ১২:৩৬:৫৯
রোজায় খেজুর ও ছোলা

দ্য রিপোর্ট ডেস্ক : সৃষ্টিকর্তা তার বান্দাদের তিনটি বিষয়ে খুব শতর্ক থাকতে বলেছেন। আর তা হলো : পরিমিত আহার বা কম খাওয়া, কম ঘুমানো ও কম কথা বলা। এই পবিত্র রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারিতে আমরা সারা দিনের খাবার একসাথে খাওয়ার চেষ্টা করি। এটা ইসলামসম্মত বা স্বাস্থ্যসম্মত নয়। সারা দিন রোজা রেখে তরল খাবার তথা শরবত, খেজুর, ছোলা, ফলমূল সহযোগে ইফতার করা স্বাস্থ্যসম্মত। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) খেজুর দিয়ে ইফতার করতেন বলে সারা জাহানের মুসলিমদের মধ্যে মরুভূমির এই ফলটির কদর অনেক বেশি । আমাদের দেশে রোজায় ইফতার উপকরণে আর কিছু থাক না থাক খেজুর থাকবেই। ছোলাও রোজাদারদের জন্য বিশেষ উপকারী।

রোজায় জনপ্রিয় দুই ইফতার উপকরণই পুষ্টিগুণে ভরপুর। পুষ্টিবিদদের মতে, সারাদিন না খেয়ে থাকার পর শরীরের জন্য খুবই উপকারী এই দুটি খাদ্য উপকরণ । পুষ্টিবিদ ও বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের প্রভাষক মুনমুন খান জানান এই দুটি খাবারের উপকারিতা সম্পর্কে।

খেজুরের গুণাগুণ-

মরুভূমির এই ফলটিতে রয়েছে ভিটামিন সি এবং প্রচুর পরিমাণে ক্যালরি। এই রমজানে ক্যালরি সমৃদ্ধ খাবার খাওয়া খুবই জরুরি। শর্করা, পটাশিয়াম, ক্যালসিয়াম এর অন্যতম উৎস হচ্ছে খেজুর।

* খেজুরে প্রচুর পরিমাণে শর্করা থাকে যা শরীরে শক্তি জোগায়।

* প্রচুর পরিমাণে ফাইবার/আঁশ রয়েছে যার ফলে কোষ্ঠকাঠিন্য হওয়ার সম্ভাবনা কম।

* হজমে সাহায্য করে।

* ইফতারে খেজুর খেলে ক্ষুধার ভাব কমায়। ফলে অতিভোজন থেকে রক্ষা পাওয়া যায় ।

* ছোলার গুণাগুণ-

স্বাস্থ্যকর এবং মুখরোচক খাবার হিসেবে ছোলা বেশ পরিচিত একটি খাবর। পুষ্টিগুণে ভরপুর এই খাদ্যশস্যটি আমিষের অন্যতম উৎস। রান্না করে খাওয়া ছাড়াও কাঁচা ছোলা ভিজিয়ে রেখে আদা, লবণ দিয়ে খেলে শরীরে প্রভূত শক্তি যোগায়। আমিষ ছাড়াও ছোলায় আছে শর্করা এবং ফ্যাট। খাওয়ার খুব অল্প সময় পরেই এটি হজম হয়ে যায়। ডায়াবেটিস রোগীদের জন্য আদর্শ খাবার হচ্ছে ছোলা। এবং এর ফ্যাট শরীরের ক্ষতি করে না।

* এটি শরীরে শক্তি যোগায়।

* রক্তের চর্বি কমাতে সহায়তা করে।

* নিরামিষভোজীদের আমিষের অন্যতম উৎস।

* হৃদযন্ত্র ভাল রাখে ছোলা।

* ক্যানসার প্রতিরোধী।

রোজায় আমরা ভাজাপোড়া কম খেয়ে ছোলা, দেশি ফলমূল ও বেশি বেশি খেজুর খাওয়ার অভ্যাস গড়ে তুলে নিজেদের স্বাস্থ্য ভাল রেখে সিয়াম সাধনায় মনোনিবেশ করতে পারি।

(দ্য রিপোর্ট/একেএ/এনআই/জুন ০৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর