thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

ডিএসইতে ৬ কার্যদিবসের উত্থানে ১৪৫ পয়েন্ট বেড়েছে

২০১৭ জুন ০৬ ১৪:২৫:১১
ডিএসইতে ৬ কার্যদিবসের উত্থানে ১৪৫ পয়েন্ট বেড়েছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা ৬ কার্যদিবসের উত্থানে ১৪৫ পয়েন্ট বেড়েছে। মঙ্গলবারের (৬ জুন) লেনদেনের মাধ্যমে এ উত্থান হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়েছে। যা সোমবার ৩৯ পয়েন্ট, রবিবার ৫ পয়েন্ট এবং আগের সপ্তাহের বৃহস্পতিবার ৩৬ পয়েন্ট, বুধবার ৩০ পয়েন্ট ও মঙ্গলবার ১৭ পয়েন্ট বেড়েছিল। এ হিসাবে টানা ৬ কার্যদিবসের উত্থানে ১৪৫ পয়েন্ট বেড়েছে। এই টানা উত্থানের মাধ্যমে সূচক ৫৫০০ পয়েন্ট অতিক্রম করেছে। যা ১৯ কার্যদিবস পরে সূচক এ অবস্থানে এসেছে।

মঙ্গলবার ডিএসইতে ৬৩৯ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা বিগত ১৪ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানির মধ্যে ১৮৪টি বা ৫৫.৫৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৯৫টি বা ২৮.৭০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি বা ১৫.৭১ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে শাহজিবাজার পাওয়ারের শেয়ার। এ দিন কোম্পানির ৪৭ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের ২৭ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৬ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে- এমজেএল বাংলাদেশ, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ইফাদ অটোস, আরএসআরএম স্টিল, রিজেন্ট টেক্সটাইল, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও প্যারামাউন্ট টেক্সটাইল।

এ দিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৩২৫ পয়েন্টে। বাজারটিতে ১১২ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৪৩টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১৪২টির, কমেছে ৬১টির এবং অপরিবর্তীত রয়েছে ৪০টির।

আগের দিন সিএসইর সিএসসিএক্স মূল্যসূচক ৮৫ পয়েন্ট বেড়েছিল। আর বাজারটিতে ৪১ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

(দ্য রিপোর্ট/আরএ/জুন ০৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর