thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

অধ্যাপক সাহাদাৎ-এর বরখাস্ত কেন অবৈধ নয় : হাইকোর্ট

২০১৭ জুন ০৭ ২১:৫৪:২৫
অধ্যাপক সাহাদাৎ-এর বরখাস্ত কেন অবৈধ নয় : হাইকোর্ট

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. সাহাদাৎ হোসেইনকে বরখাস্তের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। ঢাবির উপাচার্য, রেজিস্ট্রার ও ডেপুটি রেজিস্ট্রারসহ বিবাদীদের তিন সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার (৭ জুন) বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি এম ফারুকের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রুল দেন।

মামলাসূত্রে জানা যায়, যৌন হয়রানির অভিযোগ আসার পর গত ৬ মার্চ সাহাদাৎ হোসেইনকে বরখাস্তের সিদ্ধান্ত নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, যা ৯ মার্চ তার হাতে পৌঁছে। এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে তিনি হাইকোর্টে রিট করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তাহসিনা তাসনিম । রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম ও সহকারী অ্যার্টনি জেনারেল এ আর এম হাসানুজ্জামান।

আইনজীবী তাহসিনা তাসনিম পরে সাংবাদিকদের বলেন, ‘সাহাদাৎ হোসেইনকে বরখাস্তের আগে কোনো ধরণের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়নি। এমনকি তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়েই বরখাস্ত করা হয়।তিনি বাধ্যতামূলক ছুটিতে ছিলেন, এ অবস্থায় বরখাস্ত করা বিশ্ববিদ্যালয় আইনের পরিপন্থী। এসব যুক্তিতে রিটটি করা হয়। সেই রিটের প্রেক্ষিতেই আদালত এই রুল জারি করেন।’

(দ্য রিপোর্ট/কেআই/জেডটি/জুন ০৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর