thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

ডিএসইতে সূচক ও লেনদেনে পতন

২০১৭ জুন ০৮ ১৫:১৩:২৭
ডিএসইতে সূচক ও লেনদেনে পতন

দ্য রিপোর্ট প্রতিবেদক : বৃহস্পতিবার (৮ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকে পতন হয়েছে। একইসঙ্গে কমেছে আর্থিক লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট কমে দাড়িয়েছে ৫৪৭৬ পয়েন্টে। যা আগের দিন কমেছিল ১১ পয়েন্ট।

বৃহস্পতিবার ডিএসইতে ৫১৭ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন হয়েছিল ৫৬৭ কোটি ৩৪ লাখ টাকার। এ হিসাবে লেনদেন কমেছে ৫০ কোটি ২২ লাখ টাকার বা ৯ শতাংশ।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানির মধ্যে ১১৪টি বা ৩৪.৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৫৬টি বা ৪৭.৪২ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টি বা ১৭.৯৩ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের শেয়ার। এ দিন কোম্পানির ২৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা প্যারামাউন্ট টেক্সটাইলের ২১ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে একটিভ ফাইন কেমিক্যাল।

লেনদেনে এরপর রয়েছে- এমজেএল বাংলাদেশ, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, শাহজিবাজার পাওয়ার, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, লংকাবাংলা ফাইন্যান্স, সিএমসি কামাল ও ব্র্যাক ব্যাংক।

এ দিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০২৮০ পয়েন্টে। বাজারটিতে ১৩২ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৩৮টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৮৪টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৬টির।

আগের দিন সিএসইর সিএসসিএক্স মূল্যসূচক ৩২ পয়েন্ট কমেছিল। আর বাজারটিতে ৩৪ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

(দ্য রিপোর্ট/আরএ/জুন ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর