thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

প্রশ্ন ফাঁস রোধে ব্যাপক সর্বাত্বক প্রচেষ্টা : নাহিদ

২০১৭ জুন ১২ ১৪:১৮:৪৯
প্রশ্ন ফাঁস রোধে ব্যাপক সর্বাত্বক প্রচেষ্টা : নাহিদ

দ্য রিপ‌োর্ট প্রত‌িব‌েদক : পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে সরকার সর্বাত্বক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এরই অংশ হিসেবে পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীরা শুধু নয়, তার সঙ্গে পরীক্ষা কেন্দ্রে শিক্ষকদের মোবাইলে ফোন নিষিদ্ধ করা হয়েছে। এমনকি কেন্দ্র সচিবও পরীক্ষা কেন্দ্রে স্মার্টফোন নিয়ে যেতে পারবেন না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার জাতীয় সংসদে ঢাকা-৩ আসনের এমপি হাবিববুর রহমান মোল্লার এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

নাহিদ বলেন, ইতিমধ্যে পরীক্ষা কেন্দ্রে এর ব্যত্যয় ঘটেছে সেখানেই সংশ্লিষ্টদেও বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি জানান, ২০১৭ সালে ঢাকা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার প্রথম দিনেই ট্রেজারি থেকে প্রশ্নপত্র সংগ্রহের সময় সঙ্গে মোবাইল ফোন রাখার দায়ে ৩ জন শিক্ষককে পরীক্ষা কেন্দ্রের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে তাদরেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

কলেজ শিক্ষকদের হাজিরা খাতা নেই

কুড়িগ্রাম ৩ আসনের এমপি একে এম মাঈদুল ইসলামের অপর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, কলেজ শিক্ষতগণ প্রথম শ্রেণির ও গেজেটেড কর্মকর্তা, দ্বয়িত্বশীল কর্মকর্তা হিসেবে গেজেটেড কর্মকর্তাদের দৈনন্দিন হাজিরা দেবার ব্যবস্থা নেই। তবে কলেজের শিক্ষকগণ নিয়মিত কলেজে আসেন বলে মন্তব্য করেছেন তিনি।

নাহিদ বলেন, তবে শিক্ষকদের নিয়মিত হাজিরা নিশ্চিত করতে করতে দেশের কিছু সরকারি ও বেসরকারি কলেজে নিজস্ব অর্থায়নে কার্ড পাঞ্চিং চালু করেছে।

বেগম লুৎফা তাহেরের অপর এক প্রশ্নের জবাবে নাহিদ বলেন, কারিগরি শিক্ষার ক্ষেত্রে নারী শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে নানাবিধ পদক্ষেপ নেয়া হয়েছে। বর্তমানে কারিগরী শিক্ষার ক্ষেত্রে ছাত্রী এনরোলমেন্টের হার ১০ শতাংশ থেকে ২০ শতাংশে উন্নীত হয়েছে। এ বছওে পরিটকেনিকে ছাত্রীদের ভর্তিও হার ২৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ডিপ্লোমা পর্যায়ে ছাত্রীদের জন্য ২০ শতাংশ কোটা সংরক্ষণ করা হয়েছে। সরকারি বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ২০১৮ সালে ৩ লাখ ৮৭ হাজার ৭৬৪ জন, ২০১৯ সালে ৪ লাখ ৭৩ হাজার ৭২২ এবং ২০২০ সালে ৬ লাখ ৪৭ হাজার ছাত্রী ভর্তির লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে। এর ফলে ছাত্রীদের কারীগরি শিক্ষায় দক্ষ করে গড়ে তোলা সম্ভব হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

(দ্য রিপোর্ট/ক‌েএ/এআরই/জুন ১২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর