thereport24.com
ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫,  ১১ মহররম ১৪৪০

ইতিহাস গড়ার দিন আবেগী হয়েছিলেন নাদাল

২০১৭ জুন ১২ ২০:০৪:২১
ইতিহাস গড়ার দিন আবেগী হয়েছিলেন নাদাল

দ্য রিপোর্ট ডেস্ক : ফরাসি ওপেনে ইতিহাস গড়ে আরও একবার চ্যাম্পিয়ন হয়েছেন রাফায়েল নাদাল। ফাইনালে রবিবার রাতে স্তানিস্লাস ভাভরিঙ্কাকে সরাসরি সেটে হারিয়ে রেকর্ড দশম শিরোপা জিতেছেন তিনি। গুরুত্বপূর্ণ এই ম্যাচের দিন বেশ আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন এ টেনিস তারকা।

এ প্রসঙ্গে উচ্ছ্বসিত নাদাল সাংবাদিকদের বলেন, ‘আমি একটু আবেগপ্রবণ হয়ে পড়েছি। এই কোর্টে আমি যতটা স্নায়ুচাপ ও উত্তেজনা অনুভব করি তার তুলনা করা অসম্ভব।’

ক্যারিয়ারে সবচেয়ে দীর্ঘ সময় জুড়ে চাচা তনি নাদালকে কোচ হিসেবে পেয়েছেন রাফায়েল নাদাল। চলতি মৌসুম শেষে তার প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তনি নাদাল।

চাচা-কোচের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে এ সময় নাদাল বলেন, ‘চাচাকে ধন্যবাদ। আমার বয়স যখন তিন বছর তখন থেকে তিনি আমার সঙ্গে। আমরা একসঙ্গে অনেক কাজ করেছি এবং তাকে ছাড়া এই ১০ শিরোপা আমি জিততে পারতাম না।

প্রসঙ্গত, ওই ম্যাচে রোলা গাঁরোয় টুর্নামেন্টের তৃতীয় বাছাই সুইজারল্যান্ডের ভাভরিঙ্কাকে ৬-২, ৬-৩, ৬-১ গেমে হারান নাদাল। তিনবারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন ভাভরিঙ্কার সঙ্গে এই নিয়ে ১৯ বারের দেখায় ১৬টি ম্যাচ জিতলেন নাদাল। আসরে কোনো সেট না হেরেই শিরোপা জয়ের কীর্তি গড়লেন এই স্প্যানিয়ার্ড। সাত ম্যাচে তিনি হেরেছেন মাত্র ৩৫ টি গেম। দারুণ এই সাফল্যে নোভাক জোকোভিচকে হটিয়ে র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে উঠে এসেছেন নাদাল।

এর আগে ২০১৪ সালের ফরাসি ওপেনে সবশেষ গ্র্যান্ড স্ল্যাম জয়ী নাদালকে মাঝে বেশ কয়েক ধাপে চোটের সঙ্গে লড়াই করতে হয়। জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠলেও রজার ফেদেরারের কাছে হেরে যান তিনি। টেনিসের উন্মুক্ত যুগে প্রথম ও ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে কোনো গ্র্যান্ড স্ল্যামে ১০টি শিরোপা জয়ের কীর্তি গড়লেন ৩১ বছর বয়সী নাদাল। অস্ট্রেলিয়ার সাবেক নারী খেলোয়াড় মার্গারেট কোর্ট অস্ট্রেলিয়ান ওপেনে ১১টি শিরোপা জিতেছিলেন।

(দ্য রিপোর্ট/এজে/জুন ১২, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

টেনিস এর সর্বশেষ খবর

টেনিস - এর সব খবর



রে