thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

দেশে ক্যান্সার চিকিৎসায় ‘ওয়াটসন ফর অনকোলজি’

২০১৭ জুন ১৩ ১৭:৩৯:০৮
দেশে ক্যান্সার চিকিৎসায় ‘ওয়াটসন ফর অনকোলজি’

দ্য রিপোর্ট প্রতিবেদক : রিট সল্যুশনস লিমিটেডের সহযোগিতায় বাংলাদেশের হাসপাতালগুলোতে ‘ওয়াটসন ফর অনকোলজি’ সেবা চালুর ঘোষণা দিয়েছে আইবিএম। সোমবার (১২ জুন) এ ঘোষণা দেওয়া হয়েছে।

আইবিএম হাসপাতালগুলোর সাথে সহযোগিতার ভিত্তিতে দেশজুড়ে চিকিৎসকদের কাছে নির্দিষ্ট ক্যান্সার রোগীর জন্য কম্পিউটারভিত্তিক আলাদা আলাদা তথ্য-প্রমাণ প্রদান করবে। এই প্রথম বাংলাদেশে সেবা প্রদানের জন্য কোন চুক্তি সই করল আইবিএম ওয়াটসন।

‘ওয়াটসন ফর অনকোলজি’ চিকিৎসা বিজ্ঞান সম্পর্কিত সাময়িকীর মান নির্ণয় ও র‌্যাংকিং, নির্দিষ্ট ক্যান্সার রোগীর চিকিৎসায় কোন কোন পদ্ধতি গ্রহণ করা যেতে পারে, তার প্রমাণসহ পরামর্শ প্রদান করবে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের মেমোরিয়াল স্লোয়ান কেটারিং ক্যান্সার সেন্টারের ক্যান্সার বিশেষজ্ঞদের মতামত প্রদানের মাধ্যমে চিকিৎসকদের সহায়তা করবে।

ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজির তথ্য অনুযায়ী, বাংলাদেশে প্রায় ১৫ লাখ ক্যান্সার রোগী রয়েছেন। এ ছাড়া প্রতি বছর ২ লাখের বেশি ক্যান্সার-আক্রান্ত রোগী সনাক্ত করা হচ্ছে। স্বাস্থ্য খাতের এ চ্যালেঞ্জ মোকাবেলায় দেশে প্রয়োজনীয় সংখ্যক ক্যান্সার বিশেষজ্ঞের অভাব রয়েছে। দেশে মাত্র ১৫০ জন দক্ষ ক্যান্সার বিশেষজ্ঞ এবং ১৬ জন শিশু ক্যান্সার বিশেষজ্ঞ রয়েছেন। এ হিসাবে প্রতি ১০ হাজার ক্যান্সার রোগীর জন্য ক্যান্সার বিশেষজ্ঞের সংখ্যা মাত্র ১ জন।

প্রাণঘাতী এ রোগের চিকিৎসায় ‘ওয়াটসন ফর অনকোলজি’গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করছে আইবিএম। রিট সল্যুশনস ইতোমধ্যেই বাংলাদেশ স্পেশালাইজড হসপিটাল ও আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতালের সাথে চুক্তিবদ্ধ হয়ে এ সেবা প্রদান করছে। দেশের চিকিৎসকদের ‘ওয়াটসন ফর অনকোলজি’সেবা গ্রহণের সুযোগ করে দিয়ে দেশে ক্যান্সার চিকিৎসায় এক গুরুত্বপূর্ণ পরিবর্তন আনবে রিট সল্যুশন।

রিট সল্যুশনসের সিইও রিদওয়ান মুস্তাফিজ বলেন, “দেশের মানুষের জন্য মানসম্মত ক্যান্সার চিকিৎসা প্রদানের বিকল্প নেই। আইবিএমের সাথে সহযোগিতার ভিত্তিতে আমাদের লক্ষ্য প্রত্যেক ক্যান্সার রোগীর জন্য উপযোগী আলাদা আলাদা চিকিৎসা প্রদানে চিকিৎসকদের সহায়তা করা। বাংলাদেশের পাশাপাশি আমরা নেপাল, ভূটান ও পূর্ব ভারতের মানুষদেরও এ সেবার আওতায় আনতে চাই। বাংলাদেশ ও বিশ্বজুড়ে চিকিৎসকরা যেভাবে ক্যান্সারের চিকিৎসা করেন তাতে এক আমুল পরিবর্তন আনতে পারে ওয়াটসন ফর অনকোলজি। ‘ওয়াটসন ফর অনকোলজি’র মাধ্যমে ক্যান্সার বিশেষজ্ঞরা কোন নির্দিষ্ট রোগীর বর্তমান স্বাস্থ্যগত অবস্থা, সাম্প্রতিক গবেষণা, সাময়িকী ও সংশ্লিষ্ট অন্যান্য তথ্যের উপর ভিত্তি করে কোন রোগীর জন্য কোন চিকিৎসা পদ্ধতিটি উপযোগী তা জেনে সে অনুযায়ী পদক্ষেপ নিতে পারেন।”

ইতোমধ্যে ‘ওয়াটসন অনকোলজি’তে ২শ’র বেশি চিকিৎসাবিজ্ঞান বিষয়ক পাঠ্য বই এবং ৩শ’র বেশি সাময়িকীসহ প্রায় ১ কোটি ৫০ লাখ পৃষ্ঠার চিকিৎসা বিষয়ক কন্টেন্ট রয়েছে।

(দ্য রিপোর্ট/আরএ/এপি/এনআই/জুন ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর