thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

ডিএসইতে সূচক ও লেনদেনে উত্থান

২০১৭ জুন ১৪ ১৪:৩৪:১৪
ডিএসইতে সূচক ও লেনদেনে উত্থান

দ্য রিপোর্ট প্রতিবেদক : বুধবার (১৪ জুন) দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক বেড়েছে। একইসঙ্গে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। তবে ডিএসইতে আর্থিক লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে।

এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৪৬০ পয়েন্টে। যা আগের দিনও বেড়েছিল ৫ পয়েন্ট।

বুধবার ডিএসইতে ৫৪৭ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন হয়েছিল ৪০০ কোটি ৭০ লাখ টাকার। এ হিসাবে লেনদেন বেড়েছে ১৪৬ কোটি ৫৬ লাখ টাকার বা ৩৭ শতাংশ।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানির মধ্যে ১৬০টি বা ৪৯.০৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১১৫টি বা ৩৫.২৮ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি বা ১৫.৬৪ শতাংশ কোম্পানির।


টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানির শেয়ার। এ দিন কোম্পানির ৪৪ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসের ১৯ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল।


লেনদেনে এরপর রয়েছে- আরগন ডেনিমস, বিডি ফাইন্যান্স, লংকাবাংলা ফাইন্যান্স, একটিভ ফাইন কেমিক্যাল, এমজেএল বাংলাদেশ, আমরা টেকনোলজিস এবং সিএমসি কামাল।


এ দিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০২৪৪ পয়েন্টে। বাজারটিতে ৩৫ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৩৮টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১২১টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তীত রয়েছে ৪০টির।


আগের দিন সিএসইর সিএসসিএক্স মূল্যসূচক ২১ পয়েন্ট বেড়েছিল। আর বাজারটিতে ৩৬ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।


(দ্য রিপোর্ট/আরএ/জুন ১৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর