thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

শেয়ারবাজারে বেড়েছে সূচক, কমেছে লেনদেন

২০১৭ জুন ১৫ ১৫:০৪:১০
শেয়ারবাজারে বেড়েছে সূচক, কমেছে লেনদেন

দ্য রিপোর্ট প্রতিবেদক : বৃহস্পতিবার (১৪ জুন) দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক বেড়েছে। একইসঙ্গে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। তবে আর্থিক লেনদেন কমেছে।

এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৪৬৮ পয়েন্টে। যা বুধবার ৫ পয়েন্ট ও মঙ্গলবার ৫ পয়েন্ট বেড়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৫৩০ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন হয়েছিল ৫৪৭ কোটি ২৬ লাখ টাকার। এ হিসাবে লেনদেন কমেছে ১৭ কোটি ১০ লাখ টাকার বা ৩ শতাংশ।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানির মধ্যে ১৫০টি বা ৪৫.৪৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১১৯টি বা ৩৬.০৬ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি বা ১৮.৪৮ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্যারামাউন্ট টেক্সটাইলের কোম্পানির শেয়ার। এ দিন কোম্পানির ২১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বিডি ফাইন্যান্সের ১৩ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে এ্যাপোলো ইস্পাত।

লেনদেনে এরপর রয়েছে- নূরানি ডাইং অ্যান্ড সোয়েটার, সাইফ পাওয়ারটেক, আরগন ডেনিমস, বিডিকম অনলাইন, লংকাবাংলা ফাইন্যান্স, কেয়া কসমেটিকস ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

এ দিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০২৪৯ পয়েন্টে। বাজারটিতে ২৯ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৪৬টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১০৪টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তীত রয়েছে ৪৬টির।

আগের দিন সিএসইর সিএসসিএক্স মূল্যসূচক ৩ পয়েন্ট বেড়েছিল। আর বাজারটিতে ৩৫ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

(দ্য রিপোর্ট/আরএ/জুন ১৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর