thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বসবাসকারীদের সরে যেতে নির্দেশ

বান্দারবানে পাহাড় ধসের ঝুঁকিপূর্ণ বসতির তালিকা তৈরি শুরু

২০১৭ জুন ১৭ ১৭:১৫:২০
বান্দারবানে পাহাড় ধসের ঝুঁকিপূর্ণ বসতির তালিকা তৈরি শুরু

বান্দরবান প্রতিনিধি : বান্দরবানে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতির তালিকা তৈরির কাজ শুরু করেছে স্থানীয় প্রশাসন। এ ছাড়াও পাহাড় ধসের ঝুঁকিতে বসবাসকারীদের সরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রশাসন সূত্র জানিয়েছে, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আলীনূর খানের নেতৃত্বে শনিবার (১৭ জুন) সকালে ভ্রাম্যমাণ আদালত জেলা শহরের কালাঘাটাসহ আশপাশের এলাকাগুলোতে অভিযান চালায়। অভিযানের সময় পাহাড় ধসের ঝুঁকিতে বসবাসকারীদের ঘরবাড়ি ছেড়ে সরে যেতে নির্দেশ দেওয়া হয়। এ ছাড়াও ঝুঁকিপূর্ণ বসতির তালিকা তৈরির কাজ শুরু করা হয়। পর্যায়ক্রমে পৌরসভার ৯টি ওয়ার্ডেই এ অভিযান পরিচালনা করা হবে। অপরদিকে, পাহাড়ের ঢালুতে নতুন কয়েকটি বসতি স্থাপনের কাজও বন্ধ করে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

এ সময় অন্যান্যদের মধ্যে বান্দরবান পৌরসভার সচিব তৌহিদুল ইসলাম, পৌর কাউন্সিলর অজিত দাশসহ প্রশাসন, পৌরসভা ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট আলীনূর খান বলেছেন, ‘পাহাড় ধসের ঝুঁকিতে বসবাসকারীদের সরে যেতে প্রাথমিকভাবে মৌখিক নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ঝুঁকিপূর্ণ বসতির তালিকা তৈরির কাজ করা হচ্ছে। নির্দেশ দেওয়ার পরও যারা ঝুঁকিপূর্ণ বসতি ছাড়বেন না, তাদের বিরুদ্ধে আইন প্রয়োগ করা হবে। দুর্যোগ মন্ত্রণালয়ের নির্দেশনায় এ অভিযান পরিচালিত হচ্ছে।’

তিনি আরো বলেছেন, ‘ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের স্থায়ীভাবে পুর্নবাসনের চিন্তাভাবনা রয়েছে সরকারের। তবে প্রাথমিকভাবে তাদের বিভিন্ন অস্থায়ী আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেওয়া হবে।’

(দ্য রিপোর্ট/জেডটি/জুন ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর