thereport24.com
ঢাকা, সোমবার, ২১ আগস্ট ২০১৭, ৬ ভাদ্র ১৪২৪,  ২৭ নভেম্বর ১৪৩৮

ভিআইপিবির পরিচালনা নীতি হিসেবে সিএফএ ইনস্টিটিউট কোড গ্রহণ

২০১৭ জুন ১৯ ১৫:৪৭:৫৫
ভিআইপিবির পরিচালনা নীতি হিসেবে সিএফএ ইনস্টিটিউট কোড গ্রহণ

দ্য রিপোর্ট প্রতিবেদক : ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট বাংলাদেশের প্রথম সম্পদ ব্যবস্থাপক হিসেবে সিএফএ ইনস্টিটিউট অ্যাসেট ম্যানেজার কোড অফ প্রফেশনাল কন্ডাক্টকে পরিচালনা নীতি হিসেবে গ্রহণ করেছে। ফলে কোম্পানীটিকে সিএফএ ইনস্টিটিউট তাদের অ্যাসেট ম্যানেরজার কোড মেনে চলা কোম্পানীর তালিকায় সংযুক্ত করেছে।

সারা বিশ্বে ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্টসহ ১ হাজার ৩৬০টি কোম্পানী এই কোডকে মানদন্ড হিসেবে গ্রহণ করেছে। এদের মধ্যে রয়েছে ব্ল্যাক রক, স্টেট স্ট্রিট গ্লোবাল অ্যাডভাইজরস, জেপি মরগান অ্যাসেট ম্যানেজমেন্ট, মরগান স্ট্যানলি ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট, ওয়েলিংটন ম্যানেজমেন্টসহ আরও অনেকে।

এই কোড অনুসরণ করা মানে শুধুমাত্র কিছু নিয়ম নীতি মেনে চলাই বোঝায় না। বরং বিনিয়োগকারীদের সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করার জন্য নৈতিক মূল্যবোধ সম্পন্ন একটি পরিবেশ তৈরি করার প্রচেষ্টাও বোঝায়। কোডটি মেনে চলার মাধ্যমে একটি কোম্পানি তার কর্মপরিচালনায় বিশ্বব্যাপী গ্রহণযোগ্য নৈতিক কাঠামো অন্তর্ভূক্ত করে। যা তাকে বিনিয়োগকারীদের কাছে আরও অনেক বেশি নির্ভরযোগ্য করে তোলে। ফলে বিনিয়োগ খাতের সার্বিক নির্ভরযোগ্যতা বৃদ্ধি পায়।

ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট এর প্রধান নির্বাহী শহিদুল ইসলাম, এই কোড অনুসরণ করা প্রসঙ্গে বলেন, “বিনিয়োগকারীরা যাদের মাধ্যমে তাদের কষ্টার্জিত টাকা বিনিয়োগ করে তাদের কাছ থেকে সর্বোচ্চ পেশাদারিত্ব এবং নৈতিকতা পাওয়ার অধিকার রাখে।”

তিনি আরও বলেন, “আমরা বাংলাদেশের বিনিয়োগ খাতের মান উন্নয়নের জন্য প্রতিনিয়ত কাজ করে যেতে চাই যেন সম্পদ ব্যবস্থাপকদের ওপর সাধারণ বিনিয়োগকারীদের আস্থা তৈরি হয়। সেক্ষেত্রে সিএফএ ইনস্টিটিউটের এই কোড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।”

সিএফএ ইনস্টিটিউট অ্যাসেট ম্যানেজার কোড অফ প্রফেশনাল কন্ডাক্ট কি?

বিশ্বব্যাপী সম্পদ ব্যবস্থাপকেরা যেন একই মানদণ্ডের বিপরীতে তাদের ব্যবসার নৈতিকতা এবং পেশাদারিত্ব পরিমাপ করতে পারে, সেই উদ্দেশ্যে সিএফএ ইনস্টিটিউট এই কোডটি তৈরি করেছিল। বিশ্বব্যাপী সম্পদ ব্যবস্থাপকরা স্বেচ্ছাপ্রণোদিত হয়ে এই কোড অনুসরণ করে। সিএফএ ইনস্টিটিউট নিয়মিত এই কোড হালনাগাদ করে এবং অনুসরণ করা কোম্পানিগুলো নতুন সংযোজন গুলো সমন্বয় করে।

এই কোডে বিনিয়োগকারীদের প্রতি সম্পদ ব্যবস্থাপকদের অবশ্য পালনীয় ছয়টি মূল দায়িত্বের কথা উল্লেখ করা হয়েছে। দায়িত্বগুলোর মধ্যে রয়েছে পেশাদারিত্ব এবং নৈতিকতার সাথে বিনিয়োগকারীদের সেবা করা, তাদের সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করা, নিরপেক্ষতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখা, দক্ষতা এবং পেশাদারিত্বের সাথে সম্পদ ব্যবস্থাপক হিসেবে যোগ্যতা বজায় রাখা, বিনিয়োগকারীদেরকে যথাসময়ে এবং সঠিকভাবে তথ্য প্রদান করা এবং সবশেষে পুঁজিবাজারে চলমান নিয়ম কানুন গুলো সঠিকভাবে মেনে চলা।

সিএফএ ইনস্টিটিউটঃ

সিএফএ ইনস্টিটিউট পেশাদার বিনিয়োগ ব্যবস্থাপকদের একটি বৈশ্বিক সংগঠন যেটি বিশ্বব্যাপী বিনিয়োগ ক্ষেত্রে নৈতিক পরিবেশ নিশ্চিত করার জন্য কাজ করে। তাদের উদ্দেশ্য বিনিয়োগের এমন পরিবেশ সৃষ্টি করা যেখানে বিনিয়োগকারীদের সুবিধা সব কিছুর আগে প্রাধান্য পাবে, পুঁজিবাজার সর্বোচ্চ দক্ষতার সাথে চলবে এবং বিশ্বব্যাপী অর্থনীতিগুলো উন্নতি করবে। সিএফএ ইনস্টিটিউটের ১ লাখ ৩৪ হাজারেরও বেশি সদস্য ১৫০টি দেশে কর্মরত রয়েছেন। সিএফএ ইনস্টিটিউট সম্পর্কে আরও তথ্য রয়েছে তাদের ওয়েব সাইটে (www.cfainstitute.org)।

ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট

ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট বাংলাদেশের একটি প্রথম সারির সম্পদ ব্যবস্থাপক। কোম্পানীটি ২০০৯ সালে যাত্রা শুরু করেছিল এবং একই বছর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে সম্পদ ব্যবস্থাপক হিসেবে লাইসেন্স পায়। এছাড়া ২০১৬ তে কোম্পানীটি বিএসইসি থেকে অল্টারনেটিভ ফান্ড ম্যানেজারের লাইসেন্স লাভ করে।

ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট বর্তমানে দুটি মেয়াদী এবং একটি বেমেয়াদী মিউচুয়াল ফান্ড পরিচালনা করছে। দুটি মেয়াদী মিউচুয়াল ফান্ড হল- সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও এনএলআই ফার্স্ট মিউচুয়াল ফান্ড। যা ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত। বেমেয়াদী ভিআইপিবি অ্যাক্সিলারেটেড ইনকাম ইউনিট ফান্ড ২০১৬ এর জুলাইতে শুরু করা হয়।

(দ্য রিপোর্ট/আরএ/জুন ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর



রে