thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ঢামেকে এমআরআই ও সিটিস্ক্যান মেশিন উদ্বোধন

২০১৭ জুন ১৯ ১৮:৩৪:৩১
ঢামেকে এমআরআই ও সিটিস্ক্যান মেশিন উদ্বোধন

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে দুইটি এমআর আই মেশিন এবং একটি সিটি স্ক্যান মেশিনের শুভ উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। সোমবার বিকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল-২ এর ষষ্ঠ তলায় সভাকক্ষে তিনি উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, প্রায় একশ বছরের পুরনো ঐতিহ্যবাহী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। শত বছর ধরে এই হাসপাতালের উপর নির্ভর করে আছে আমাদের দেশের মানুষ। একটি বিশ্বাস থেকেই ছুটে আসে দেশের মানুষ। এখানে বিছানা না থাকলেও কোন রোগী ফেরৎ যায় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখনই ক্ষমতায় এসেছেন তখনই ঢাকা মেডিকেলের জন্য কিছু না কিছু করেছেন।

সব শেষ সিদ্ধান্ত মত প্রায় আড়াই হাজার বিছানার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল হবে। আগামী পাঁচ বছরের মধ্যে ঢাকা মেডিকেলের নতুন একটি সম্প্রাসারণ ভবন দেখতে পারবেন। অন্য যে কোন সময়ের চেয়ে এখানে রোগী বেশি থাকে। ফলে বিছানা ছেড়েও নিচে আশ্রয় নেন রোগীরা। রোগীদের সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময়ে চিন্তা করেন। তারই প্রচেষ্টায় এখানে বোনম্যারো ট্রান্সপ্লানটেশন তৈরি করেছেন, তিনি এখানে বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট তৈরি করেছেন। স্বাস্থ্যখাতে তার যে চিন্তা এগুলোই তার প্রতিফলন। স্বাধীনতার পরে বঙ্গবন্ধু প্রথম হেলথ কমিউনিটি করেছিলেন। শেখ হাসিনাও ক্ষমতায় এসে দেশে হেলথ কমিউনিটি করেছেন। আমরা প্রায় আরো এক হাজার হেলথ কমিউনিটি চালু করতে যাচ্ছি। আমরা বিশ্বের প্রায় ১২৭টি দেশে আমরা ওষুধ রপ্তানি করি। যে কোন রোগের বিরুদ্ধে আমরা এগিয়ে যাচ্ছি। আমরা আজকে পোলিওমুক্ত হয়েছি। আজকে চিকনগুনিয়া রোগের প্রার্দুভাব দেখা দিয়েছে। এটা মশা থেকে উৎপত্তি হয়েছে। এটা দেখার কথা ঢাকা সিটি করপোরেশনের। তারপরেও আমরা আমাদের দায়িত্বের কোন অবহেলা করিনি। জনগণের মন জয় করতে চাই কাজের মাধ্যমে। তারই অংশ হিসেবে আজকে আমরা সিটি স্ক্যান মেশিন, এম আর আই মেশিন দিয়েছি। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে বসেছিলাম। ৪০ হাজার কর্মীর পদ খালি রয়েছে। কিন্তু আইন জটিলতার কারণে সেই নিয়োগ দেওয়া হয়নি। আমি এই লোকগুলো নিয়োগ দেওয়ার জন্য এক বছর ধরে চেষ্টা করেছি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের কার্যকরী পরিষদের সম্পাদক ডা. জামাল উদ্দিন চৌধুরী, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ খান আবুল কালাম আজাদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক এম ইকবাল আর্সলান, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ডা. দেবেশ চন্দ্র তালুকদার, উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমান।

(দ্য রিপোর্ট/আরএস/এপি/জুন ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর