thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

চাল আমদানি শুল্ক ১৮ শতাংশ কমছে

২০১৭ জুন ২০ ১৫:২৪:০৮
চাল আমদানি শুল্ক ১৮ শতাংশ কমছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের ঊর্ধ্বমুখী চালের বাজার সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আনতে চাল আমদানির উপর আরোপ করা বিভিন্ন শুল্ক ১৮ শতাংশ কমছে। এতে শুল্ক দাড়াবে ১০ শতাংশে।

সচিবালয়ে মঙ্গলবার (২০ জুন) ‘প্রতিযোগিতা আইন-২০১২’ বিষয়ক অবহিতকরণ কর্মশালায় এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। আমদানি শুল্ক কমানোর পর কেজিতে চালের দাম কমপক্ষে ৬ টাকা কমে যাবে বলেও মনে করেন মন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী জানান, এখন চাল আমদানির ক্ষেত্রে ২৫ শতাংশ আমদানি শুল্ক ও ৩ শতাংশ রেগুলেটরি ডিউটি (আরডি) দিতে হয়। সেখানে আমদানি শুল্ক ১০ শতাংশ কমানো এবং রেগুলেটরি ডিউটি সম্পূর্ণ বাদ দেওয়া হচ্ছে।

দু’একদিনের মধ্যেই শুল্ক কমানোর আদেশ জারি করা হবে জানিয়ে তোফায়েল আহমেদ বলেন, ‘চালের মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখতে সরকার চলমান আমদানি শুল্কের ১৮ ভাগ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এখন ১০ শতাংশ আমদানি শুল্ক দিয়ে চাউল আমদানি করা যাবে। এতে চলমান চালের মূল্য দ্রুত স্বাভাবিক হয়ে আসবে।’

দেশে চালের সংকট নেই দাবি করে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘মিল মালিকরা সিন্ডিকেট করে দাম বাড়িয়েছে। হাওড় অঞ্চলে এবার আগাম বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। অন্যান্য অঞ্চলেও ফসলে কিছু ক্ষতি হয়েছে। তবে এতটা ক্ষতি হয়নি যে চাল আমদানি করতে হবে। মিল মালিকরা বেশি দাম পাওয়ার জন্যই এই কৃত্রিম সংকট তৈরি করেছে।’

প্রতিযোগিতা আইনের বিষয়ে তোফায়েল আহমেদ বলেন, ‘ব্যবসা-বাণিজ্যে সুস্থ প্রতিযোগিতামূলক পরিবেশ নিশ্চিত করে ষড়যন্ত্রমূলক যোগসাজস, মনোপলি, জোটবদ্ধতার মাধ্যমে পণ্যের মূল্য বৃদ্ধির প্রবণতা বন্ধ করতে সরকার ২০১২ সালে প্রতিযোগিতা আইন পাস করেছে। সে মোতাবেক প্রতিযোগিতা কমিশন গঠন করা হয়েছে। দেশে স্বাভাবিক প্রতিযোগিতার মাধ্যমে ব্যবসা-বাণিজ্য পরিচালনার জন্য সরকার সবধরনের পদক্ষেপ নিয়ে যাচ্ছে।’

প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মো. ইকবাল খান চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু। মূল আলোচক ছিলেন ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির অধ্যাপক ও বিশিষ্ট অর্থনীতিবিদ এ কে এনামূল হক।

এছাড়া কর্মশালায় প্রতিযোগিতা কমিশনের সদস্য এটিএম মুর্তজা রেজা চৌধুরী, মো. আবুল হোসেন মিয়া, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুন্সী শফিউল হক, প্রধান আমদানি-রফতানি নিয়ন্ত্রক আফরোজা খান, জয়েন্ট স্টক কোম্পানির রেজিস্ট্রার মো. মোশাররফ হোসেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক মো. শফিকুল ইসলাম লস্করসহ বাণিজ্য মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/জুন ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর