thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

সূচকে বড় উত্থান

২০১৭ জুন ২০ ১৬:৩৫:৩৯
সূচকে বড় উত্থান

দ্য রিপোর্ট প্রতিবেদক : সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় উত্থান ঘটেছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এ নিয়ে টানা দুই দিন মূল্য সূচক বাড়লো। আগের দিন সোমবার এই সূচকটি বেড়েছিল ১৭ পয়েন্ট।

প্রধান সূচকের পাশাপাশি মঙ্গলবার বেড়েছে অপর দুটি সূচক। ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৭২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ২১৫টি বা ৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৬৭টির বা ২০ শতাংশের। আর অপরিবর্তিত রয়েছে ৪৭টির বা ১৫ শতাংশের দাম। ডিএসইতে লেনদেন হয়েছে ৬৪৪ কোটি ৭৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৪০ কোটি ৮৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১০৩ কোটি ৮৬ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রিজেন্ট টেক্সটাইলের শেয়ার। এদিন কোম্পানির ২৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ১৮ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে প্যাসেফিক টেক্সটাইল।

লেনদেনে এরপর রয়েছে- আর্গন ডেনিমস, নূরানী ডাইং, আমরা টেকনোলজি, ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো ফার্মা, বিডিকম এবং বেক্সিমকো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৩৪০ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ২৩ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৬৮টির। অপরদিকে দাম কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির দাম।

(দ্য রিপোর্ট/আরএ/এপি/এনআই/জুন ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর