thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

গোলাপ চেয়ারম্যানকে সেফহোমে জিজ্ঞাসাবাদের অনুমতি

২০১৭ জুন ২০ ১৭:১১:২৮
গোলাপ চেয়ারম্যানকে সেফহোমে জিজ্ঞাসাবাদের অনুমতি

দ্য রিপোর্ট প্রতিবেদক : মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার হবিগঞ্জ আওয়ামী লীগের প্রাক্তন নেতা ও সাবেক ইউপি চেয়ারম্যান আবুল খায়ের গোলাপকে সেফহোমে জিজ্ঞাসাবাদের জন্য অনুমতি দিয়েছেন ট্রাইব্যুনাল। আগামী ১২ জুলাই তাকে সেফহোমে জিজ্ঞাসাবাদ করতে পারবে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার কর্মকর্তা।

মঙ্গলবার (২০ জুন) রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন।

একইসঙ্গে গোলাপের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২২ আগস্ট দিন ধার্য করা হয়েছে। এই মামলাটি তদন্ত করছেন ট্রাইব্যুনালের তদন্ত কর্মকর্তা মো. নূর হোসেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। পরে তিনি দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, আমরা তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য তিন মাস সময় চেয়েছিলাম। আদালত আগামী ২২ আগস্ট চূড়ান্ত প্রতিবেদন অথবা অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলেছেন। আরেকটি আবেদন করেছিলাম সেফহোমে জিজ্ঞাসাবাদের অনুমতি চেয়ে। আদালত ১২ জুলাই তাকে সেফহোমে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন।

এর আগে গত ১১ এপ্রিল হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আবুল খায়ের গোলাপকে গ্রেফতার করে হবিগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে আবুল খায়ের গোলাপের নামে পরোয়ানা জারির পর তাকে গ্রেফতার করা হয়।

আবুল খায়ের গোলাপ নবীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক (বহিষ্কৃত)। ২০১৫ সালের ১৭ জুলাই তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনে একই উপজেলার নিশাকুড়ি গ্রামের আছকির উল্লাহর ছেলে মো. মানিক মিয়া মামলা করেন।

এ পরিপ্রেক্ষিতে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য হবিগঞ্জের পুলিশ সুপারকে নির্দেশ দেন বিচারক। হবিগঞ্জ ডিবি পুলিশের তৎকালীন ওসি মো. মোক্তাদির হোসেন ২০১৬ সালের ৩১ জানুয়ারি গোলাপের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনে প্রাথমিক তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/জুন ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর