thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

চালের দাম বৃদ্ধি নিয়ে তদন্তের দাবি আউয়ালের

২০১৭ জুন ২০ ১৭:১৭:১৬
চালের দাম বৃদ্ধি নিয়ে তদন্তের দাবি আউয়ালের

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতীয় সংসদে চালের দাম বৃদ্ধির জন্য তদন্তের দাবি জানিয়েছেন ক্ষমতাসীন জোট ও তরিকত ফেডারেশনের মহাসচিব সংসদ সদস্য এম এ আউয়াল ।

তরিকত ফেডারেশনের মহাসচিব মঙ্গলবার বাজেটোত্তর আলোচনায় বলেন, চালের দাম বেড়েছে বিগত সময়ের চেয়ে কয়েকগুণ। খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের সমালোচনা করে বলেন, খাদ্যমন্ত্রী ঢাকার একটি অনুষ্ঠানে বলেছেন, চালের দাম বৃদ্ধির জন্য বিএনপিপন্থী ব্যবসায়ীরা দায়ী। সরকারের দায়িত্বশীল পদে থেকে এ ধরনের কথা বলা ঠিক নয়। এতে করে মূল্যবৃদ্ধির সঙ্গে জড়িত প্রকৃত হোতারা পার পেয়ে যায়।

এম এ আউয়াল বলেন, অপরাধীরা যে দলই করুক না কেন, চালের দাম বৃদ্ধির সঙ্গে যারাই জড়িত, তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। চালের দাম কারা বাড়িয়েছে, এটা তদন্ত করতে হবে।

বিএনপির সমালোচনা করে তরিকত নেতা বলেন, প্রস্তাবিত বাজেটে তারা ‘যুগপৎ বিস্মিত, ক্ষুব্ধ এবং হতাশ এবং অতীত অভিজ্ঞতার আলোকে এই বাজেট বাস্তবায়নযোগ্য নয়। কেবলমাত্র অলীক স্বপ্ন-কল্পনাই এই প্রস্তাবিত বাজেটের ভিত্তি।’ অর্থমন্ত্রীর সমালোচনা করে এম এ আউয়াল বলেন, ২০১৬-১৭ অর্থবছরের অনুন্নয়ন খাত ও উন্নয়ন খাতের বরাদ্দ বিশ্লেষণ করলে দেখা যায় যে সংশোধিত বাজেটের অনুন্নয়ন ব্যয় জিডিপির ৯.১% এবং উন্নয়ন ব্যয় জিডিপির ৫.৯%। অর্থাৎ জিডিপির অংশ হিসেবে উন্নয়ন ব্যয় অনুন্নয়ন ব্যয়ের তুলনায় ৩.২% কম। একটি উন্নয়নশীল দেশ হিসেবে অনুন্নয়ন ব্যয় উন্নয়ন ব্যয়ের তুলনায় বেশি হওয়ায় খানিকটা খটকা লাগে। এ বিষয়টি সংশোধিত বাজেটে কমিয়ে রাখার প্রস্তাব করছি। ’

রিয়েল এস্টেট সেক্টরে ভ্যাট আরোপ করা হয়েছে তা কমানো না হলে দেশের ক্রমবর্ধমান এই শিল্পটি ধ্বংস হয়ে যাবে। ফ্ল্যাট ও প্লটের শুল্ক কমানো এবং রেজিস্ট্রেশন ফি করানোর জোর দাবি জানান এম এ আউয়াল।

(দ্য রিপোর্ট/সাআ/এপি/জুন ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর