thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

একনেকে ১২ প্রকল্প অনুমোদন

২০১৭ জুন ২০ ১৭:৫১:৩৯
একনেকে ১২ প্রকল্প অনুমোদন

দ্য রিপোর্ট প্রতিবেদক : শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণসহ ১২ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩০ হাজার ৩৪৩ কোটি ২২ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ২৫ হাজার ৯০৪ কোটি ৪৩ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থা থেকে ৩৩ কোটি ৮০ লাখ এবং বৈদেশিক সহায়তা থেকে ৪ হাজার ৪০৪ কোটি ৯৯ লাখ টাকা। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল উল ইসলাম এবং সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বিদ্যুৎ লাইন সম্প্রসারণ প্রকল্প দুটি বাস্তবায়নের ফলে ২৭ লাখ গ্রাহক পল্লীবিদ্যুতে যুক্ত করা হবে। ফলে শতভাগ মানুষ বিদ্যুতের আওতায় আসবে।

মন্ত্রী জানান, ২০১৪-১৫ অর্থবছরে ২১২টি প্রকল্প পাশ করা হয়। ২০১৫-১৬ অর্থবছরে ২৭৮টি প্রকল্প পাশ করা হয়। এগুলো বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৭১ হাজার ৯৫০ কোটি টাকা। চলতি ২০১৬-১৭ অর্থবছরে ২৯৪টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৪ লাখ ৯০ হাজার ৫৬৬ কোটি টাকা।

তিনি বলেন, একনেকে প্রধানমন্ত্রী বলেছেন এখন থেকে যেখানেই রেললাইন তৈরি হবে সেখানেই ওভারপাশ করতে হবে। তাছাড়া শুধু বিদ্যুতের লাইন নয়, বিদ্যুৎ ঘরে ঘরে পৌছে দিতে হবে।

অনুমোদিত প্রকল্প গুলো হচ্ছে, শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (ঢাকা, ময়মনসিংহ, চট্রগ্রাম ও সিলেট বিভাগ) প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ১৩২ কোটি ৩০ লাখ টাকা। শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ) প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ৭৭৬ কোটি ৯১ লাখ টাকা। দারিদ্র্যপীড়িত এলাকায় স্কুল ফিডিং কর্মসূচি প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৯৯১ কোটি ৯৭ লাখ টাকা। বিপিএটিসির প্রশিক্ষণ সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৮৫৯ কোটি টাকা। সাপোর্ট টু ঢাকা এলিফেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রজেক্ট এর ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৮৬৯ কোটি ৮ লাখ টাকা। আশুগঞ্জ নদীবন্দর-সরাইল-ধরখার-আখাউড়া স্থলবন্দর মহাসড়ককে চার লেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৫৬৭ কোটি ৮৫ লাখ টাকা। বরিশাল-পটুয়াখালী মহসড়কে পায়রা নদীর উপর পায়রা সেতু নির্মাণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২৭৮ কোটি ৮২ লাখ টাকা। জামালপুর শহরের গেইটপাড় এলাকায় রেলওয়ে ভারপাস নির্মাণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ২১১ কোটি ২০ লাখ টাকা। চরখালী-তুষখালী-মঠবাড়িয়া-পাথরঘাটা সড়ক উন্নয়ন ও প্রশস্তকরণ (জেড-৮৭০১) প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১০৪ কোটি ৭৭ লাখ টাকা। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ক্ষতিগ্রস্ত বিভিন্ন অবকাঠামো উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৯৮ কোটি ৭০ লাখ টাকা। বন্দরসেরি বেগওয়ানে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স ও হাইকমিশনারের বাসভবন নির্মাণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৮৯ কোটি ৫০ লাখ টাকা। কক্সবাজার জেলাধীন ক্ষতিগ্রস্ত পোল্ডারসমূহের পুনর্বাসন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৩৬৩ কোটি ১২ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ জেজে/এপি/জুন ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর