thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

প্রমীলা ক্রিকেটারদের যৌন হয়রানি, ফুসে উঠেছে দিনাজপুরবাসী

২০১৭ জুন ২০ ২১:২৫:২৪
প্রমীলা ক্রিকেটারদের যৌন হয়রানি, ফুসে উঠেছে দিনাজপুরবাসী

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে প্রমীলা ক্রিকেটারদের যৌন হয়রানীর ঘটনায় আন্দোলনের ডাক দিয়েছে দিনাজপুরবাসী। যৌন হয়রানীর মূূূূল হোতা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) জেলা কোচ ও জেলা ক্রীড়া সংস্থার নির্বাহী সদস্য আব্দুস সামাদ মিঠুর বিরুদ্ধে এখনও তেমন কোন কার্যকর ব্যবস্থা গ্রহণ না করায় ক্ষোভ প্রকাশ করেছে বিভিন্ন সংগঠন ও সুশীল সমাজের প্রতিনিধিরা। তারা বলছেন, এতবড় ঘটনার পরও মিঠুকে বহাল তবিয়তে রেখে জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক মীর খায়রুল আলম শুধুমাত্র কারণ দর্শানো নোটিস দেয়ায় হতবাক হয়েছে তারা।

এ ব্যাপারে জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক মীর খায়রুল আলম জানান, প্রমীলা ক্রিকেটারদের যৌন হয়রানীর ব্যাপারে লিখিত অভিযোগ পাওয়ার পর, মঙ্গলবার (২০ জুন) কোচ আব্দুস সামাদ মিঠুকে কারণ দর্শানোর নোটিস দেয়া হয়েছে। আগামী তিন দিনের মধ্যে তাকে লিখিতভাবে জবাব দিতে বলা হয়েছে। এরপর প্রয়োজনে তদন্ত কমিটি গঠন করা হবে।

তবে, অভিযুক্ত কোচ আব্দুস সামাদ মিঠু মঙ্গলবার বিকেলে জানান, তিনি এখন পর্যন্ত কোন কারণ দর্শানোর নোটিস পাননি।

এদিকে, যৌন হয়রানীর মতো জঘন্য অপরাধের অভিযোগ পাওয়ার পরও মিঠুকে শুধু কারণ দর্শানোর নোটিস দেওয়ায় হতবাক ও বিস্ময় প্রকাশ করেছেন দিনাজপুরের সুশীল সমাজের নেতৃবৃন্দ।

এ প্রসঙ্গে দিনাজপুর নাগরিক উদ্যোগের সভাপতি ও সেক্টরস কমান্ডারস ফোরামের সভাপতি আব্দুল কালাম আজাদ জানান, প্রমীলা ক্রিকেটারদের যৌন হয়রানীর মতো গুরুতর অভিযোগ পাওয়ার পরও দিনাজপুর জেলা প্রশাসক তাকে (মিঠু) শুধুমাত্র একটি কারণ দর্শানোর নোটিস দিয়েছেন। তিনি জানান, এই অপরাধের অভিযোগে তাকে প্রথমে বরখাস্ত বা বহিষ্কার করা উচিত ছিলো এবং আইনের আওতায় আনা উচিত ছিলো। কিন্তু তা না করে তাকে (মিঠুকে) নামে মাত্র একটি কারণ দর্শানোর নোটিস দিয়ে প্রশ্রয় দেওয়া হয়েছে বলে মনে করছেন তিনি। এসময়, তিনি প্রমীলা ক্রিকেটারদের যৌন হয়রানীর তীব্র প্রতিবাদ জানিয়ে অবিলম্বে আব্দুস সামাদ মিঠুকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন।

যৌন হয়রানীর প্রতিবাদ জানিয়েছে দিনাজপুরের বিভিন্ন সংগঠনও।

দিনাজপুর জেলা খেলাঘর আসরের সভাপতি জলিল আহমেদ ও সাধারণ সম্পাদক নুরুল মতিন সৈকত প্রমীলা ক্রিকেটারদের যৌন হয়রানীর ঘটনায় তীব্র নিন্দা প্রকাশ এবং দোষী বিসিবির জেলা ক্রিকেট কোচ মিঠুকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করেছে।

এর প্রতিবাদে এবং মিঠুকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে বুধবার বেলা ১১টায় দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচীর ডাক দিয়েছে জেলা খেলাঘর আসর।

এদিকে মিঠুর বিরুদ্ধে প্রমীলা ক্রিকেটারদের যৌন হয়রানীর ঘটনায় গভীর উদ্বেগ, তীব্র নিন্দা, ক্ষোভ ও উৎকন্ঠা প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখা।

মহিলা পরিষদের সভাপতি কানিজ রহমান ও সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম এক যৌথ বিবৃতিতে এই ক্ষোভ প্রকাশ করেছেন।

বিবৃতিতে তারা বলেন, এ জাতীয় নির্যাতন সমাজে বেড়েই চলেছে। এ ধরনের ঘটনার যথাযথ তদন্ত ও সুষ্ঠু বিচার না হওয়া এবং প্রশাসনের উদাসীনতায় এর ভয়াবহতা ক্রমস বেড়েই চলেছে। নারীর লজ্জা সম্ভ্রম এভাবে ভূলুন্ঠিত হতে থাকলে সমাজে উন্নয়নের স্রোতধারা বাধাপ্রাপ্ত হবে। মানবিক মূল্যবোধের এই অবক্ষয় রোধ করতে মহিলা পরিষদের নেতৃবৃন্দ অপরাধীদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করছে।

(দ্য রিপোর্ট/এজে/এনআই/জুন ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর