thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

‘ডিজেলে সালফারের মাত্রা কমলে বাতাস নির্মল হবে’

২০১৪ ফেব্রুয়ারি ২৬ ০০:২৬:১৯
‘ডিজেলে সালফারের মাত্রা কমলে বাতাস নির্মল হবে’

মতিনুজ্জামান মিটু, দ্য রিপোর্ট : পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ম রইছউল আলম মণ্ডল বলেছেন, যানবাহনজনিত বায়ুদূষণ রোধে সকলকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে।

মঙ্গলবার বিকেলে ভারী ডিজেল যান ও ইঞ্জিনের ব্লাক কার্বন কমানোর জন্য এক পরামর্শ সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মহাপরিচালক ম রইছউল আলম মণ্ডল বলেন, ডিজেলে সালফারের মাত্রা কমানো গেলে বাতাস নির্মল হবে।

রাজধানীর আগারগাঁও-এ পরিবেশ অধিদপ্তর মিলনায়তনে সভার উদ্দেশে স্বাগত বক্তব্য দেন পরিচালক (পরিকল্পনা) কাজী সরওয়ার ইমতিয়াজ হাসমি। ডিজেলে সারফারের মাত্রা হ্রাস সংক্রান্তে অগ্রবর্তী রোডম্যাপ উপস্থাপন করেন বুয়েটের ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. ম. এহসান।

মুক্ত আলোচনায় অংশ নেন বাংলাদেশ পেট্রোল পাম্প মালিক সমিতির সভাপতি ম. নাজমুল হক। সভায় ফিলিং স্টেশনসমূহের মালিক, জেনারেটর ব্যবহারকারী ও আমদানিকারকরা অংশ নেন।

সভায় দেশের মটরযানে ব্যবহৃত ডিজেলের দূষণ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বাংলাদেশ বাজারজাত ডিজেলে উচ্চমাত্রার (২০০০- ২৫০০ পিপিএম) সারফার বিদ্যমান এবং তা জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য ক্ষতিকর বলে সভায় উল্লেখ করা হয়।

সভায় বলা হয়, এই সমস্যা নিরসনের জন্য পরিবেশ অধিদপ্তর জাতিসংঘের পরিবেশ কর্মসূচির সহায়তায় ‘পার্টনারশিপ ফর ক্লিন ফুয়েলস অ্যান্ড ভেহিকেলস’ শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পপের আওতায় দেশের ডিজেলে সালফারের মাত্রা ৫০ পিপিএমএ নামিয়ে আনার প্রচষ্টা চলছে।

ডিজেলের দূষণ রোধ করা গেলে যানবাহনে উন্নত প্রযুক্তি ব্যবহার করা যাবে এবং এতে মানুষের জন্য নির্মল বাতাস নিশ্চিত হবে।

(দ্য রিপোর্ট/এম/এসবি/এএল/ফেব্রুয়ারি ২৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর