thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের খুবই ভালো সম্পর্ক : ট্রাম্প

২০১৭ জুন ২২ ১০:০২:৩২
চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের খুবই ভালো সম্পর্ক : ট্রাম্প

দ্য রিপোর্ট ডেস্ক : চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের খুবই ভালো সম্পর্ক রয়েছে বলে দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার আইওয়ার সাবেক গভর্নর টেরি ব্র্যানস্টাডকে বেইজিংয়ে নতুন মার্কিন রাষ্ট্রদূত নিয়োগ করার সময় ট্রাম্প এই কথা বলেন বলে খবর প্রকাশ করেছে রয়টার্স।

খবরে বলা হয়, ট্রাম্প বলেন, আমাদের চীনের সঙ্গে খুবই ভালো সম্পর্ক রয়েছে এবং আমি প্রেসিডেন্ট শিকে অনেক পছন্দ করি।

এর একদিন আগেই ট্রাম্প অভিযোগ করেছিলেন যে উত্তর কোরিয়াকে দমনে চীন ব্যর্থ হয়েছে।

খবরে আরও বলা হয়, এশিয়ার দেশগুলোতে মার্কিন আধিপত্য জোরদারে প্রকাশ্য বিরোধী অবস্থান রয়েছে চীন এবং উত্তর কোরিয়ার। পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর কর্তৃত্ব আরোপ করতে বরাবরই বেইজিংকে আমন্ত্রণ জানিয়ে আসছিলো ওয়াশিংটন।

তাছাড়া স্বশাসিত তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্র যে ইতিবাচক দৃষ্টিভঙ্গি দেখাচ্ছে তা নিয়েও সন্দিহান দেশটি। কেননা, তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে থাকে চীন।

অথচ এ তাইওয়ানে অস্ত্র বিক্রির জন্য ট্রাম্প প্রশাসন বড় ধরনের প্রস্তুতি নিচ্ছে বলে খবর প্রকাশের পর তা বেইজিংকে আরও ক্ষুব্ধ করে তোলে।

তবে অনেক ইস্যুতে বিরোধ থাকার পরও টিলাসনের চীন সফরের মধ্য দিয়ে কিছু অগ্রগতি দেখা গেছে। জটিল ইস্যুগুলোকে এক পাশে সরিয়ে রাখতে রাজি রয়েছে চীন ও যুক্তরাষ্ট্র। মূলত শি জিনপিংয়ের সঙ্গে ট্রাম্পের বৈঠকের পর তাদের মাঝে বরফ গলতে শুরু করে।

(দ্য রিপোর্ট/এনটি/এনআই/জুন ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর