thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

১১ মাসে নিট বৈদেশিক সহায়তা ৩৮০ কোটি ৭১ লাখ ডলার

২০১৭ জুন ২২ ২১:২২:২১
১১ মাসে নিট বৈদেশিক সহায়তা ৩৮০ কোটি ৭১ লাখ ডলার

জোসনা জামান : চলতি অর্থবছরের জুলাই থেকে মে মাস পর্যন্ত ১১ মাসে নীট বৈদেশিক সহায়তা এসেছে ৩৮০ কোটি ৭১ লাখ মার্কিন ডলার। অর্থাৎ অর্থছাড় যা হয়েছে সেখান থেকে ঋণ পরিশোধের পরিমাণ বাদ দিয়ে এই পরিমাণ বৈদেশিক সহায়তা পেয়েছে বাংলাদেশ।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) বৃহস্পতিবার (২২ জুন) এ তথ্য প্রকাশ করেছে।

চলতি অর্থবছরের ১১ মাসে দাতারা ছাড় করেছে ২৭২ কোটি ৮২ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ঋণের পরিমাণ ছিল ২৩৯ কোটি ৮৫ লাখ মার্কিন ডলার এবং অনুদান ৩২ কোটি ৯৭ লাখ মার্কিন ডলার। যা গত অর্থবছরের একই সময়ে অর্থছাড় হয়েছিল ২৮৮ কোটি ৫৩ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। এ তুলনায় চলতি অর্থবছর অর্থছাড়ের পরিমাণ কিছুটা কমেছে।

চলতি অর্থবছরে ১১ মাসে দাতাদের ঋণ পরিশোধ করা হয়েছে ১০১ কোটি ১৬ লাখ মার্কিন ডলার। এর মধ্যে আসল ৮১ কোটি ২৫ লাখ এবং সুদ ১৯ কোটি ৯১ লাখ মার্কিন ডলার। যা গত অর্থবছরের একই সময়ে পরিশোধ করা হয়েছিল ৯০ কোটি ২২ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। এ তুলনায় চলতি অর্থবছরে গত অর্থবছরের তুলনায় ঋণ পরিশোধের পরিমাণ বেড়েছে।

এ সময়ে উন্নয়ন সহযোগীদের কাছ থেকে প্রতিশ্রুতি পাওয়া গেছে ৪৮১ কোটি ৮৭ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ঋণের পরিমাণ ৪২৫ কোটি ৫২ লাখ এবং অনুদান ৫৬ কোটি ৩৫ লাখ মার্কিন ডলার। যা গত অর্থবছরের একই সময়ে প্রতিশ্রুতি এসেছিল ৪৭৫ কোটি ৮৮ লাখ মার্কিন ডলার। এ হিসেবে চলতি অর্থবছরে কিছু কম প্রতিশ্রুতি পাওয়া গেছে।

অন্যদিকে চলতি অর্থবছর ব্যতিক্রমী ঘটনা হিসেবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য রাশিয়ার কাছ থেকে বড় অংকের প্রতিশ্রুতি পাওয়ায় মোট প্রতিশ্রুতি দাঁড়িয়েছে ১ হাজার ৫৯৯ কোটি ৮৮ লাখ মার্কিন ডলারে।

(দ্য রিপোর্ট/জেজে/এমএইচএ/জুন ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর