thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

কাতারের নিষেধাজ্ঞা তুলতে আল-জাজিরা বন্ধসহ ১৩ দাবি

২০১৭ জুন ২৩ ২০:৫৬:২৮
কাতারের নিষেধাজ্ঞা তুলতে আল-জাজিরা বন্ধসহ ১৩ দাবি

দ্য রিপোর্ট ডেস্ক : কাতারের উপর চলমান নিষেধাজ্ঞা তুলতে কাতার ভিত্তিক স্যাটালাইট চ্যানেল আল জাজিরা বন্ধসহ ১৩ টি দাবির তালিকা পাঠিয়েছে আরব লীগের অন্তর্ভূক্ত চারটি আরব দেশ। এগুলো না মানলে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে বলেও জানানো হয়েছে তাদের পক্ষ থেকে। খবর বিবিসি বাংলা।

দেশগুলির মধ্যে রয়েছে সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমীরাত এবং বাহারাইন।

কাতারের কাছে তারা দাবি জানিয়েছে তাদের আল জাজিরার সম্প্রচার বন্ধ করতে হবে। তারা আরও দাবি জানিয়েছে ইরানের সঙ্গে তাদের যোগাযোগ সীমিত করতে হবে এবং তুরস্কে তাদের সেনা ঘাঁটি বন্ধ করতে হবে। আর এসব দাবি পূরণের জন্য দশদিন সময় দেওয়া হয়েছে দেশটিকে।

সাম্প্রতিক বছরগুলোতে কাতার তাদের ভাবমূর্তি উন্নত করার প্রয়াস নিয়েছে এবং বলেছে তারা সন্ত্রাসবাদে অর্থায়ন করছে না এবং অস্থিতিশীলতা সৃষ্টির তারা বিপক্ষে।

প্রসঙ্গত, কাতারের ওপর নজিরবিহীন কূটনৈতিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে দুই সপ্তাহের ওপর। কয়েক দশকের মধ্যে উপসাগরীয় দেশগুলোতে এটা সবচেয়ে বড়ধরনের রাজনৈতিক সঙ্কট।

কাতারের দিক থেকে এই দাবির ব্যাপারে কোন প্রতিক্রিয়া এখনও পাওয়া যায় নি, তবে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি এর আগে বলেছিলেন শাস্তিমূলক নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত তারা কোন বিষয়ে আলোচনা করবেন না।

এমনকি তার দেশের বিরুদ্ধে "কোনধরনের সন্ত্রাসী সংগঠনকে সমর্থন করার" কথাও তিনি অস্বীকার করে আসছেন।

আরব দেশগুলো তাদের লিখিত দাবিতে জানিয়েছে আল জাজিরা এবং তাদের সংশ্লিষ্ট সব সম্প্রচার ব্যবস্থা বন্ধ করতে হবে। টেলিভিশন সংস্থাটির একটি ইংরেজি ভাষার শাখা রয়েছে এবং আরবী উপগ্রহ চ্যানেলগুলোর মধ্যে এই চ্যানেলটির দর্শকই সর্বাধিক।

উপসাগরীয় দেশগুলো এবং সৌদি আরবের ঘনিষ্ঠ দেশ মিশর অনেকদিন ধরেই অভিযোগ করে আসছে সংস্থাটি ইসলামপন্থী আন্দোলনকারীদের এবং ভিন্নমতাবলম্বীদের মতামত এই চ্যানেলে তুলে ধরার ব্যাপারে তাদের উৎসাহ জুগিয়ে আসছে। তবে, আল জাজিরা এই দাবি অস্বীকার করেছে।

খেতাব পাওয়া এই চ্যানেলের একজন শীর্ষস্থানীয় সাংবাদিক ও মুখপাত্র জামাল আল শায়াল বলেছেন, ‘যেসব দেশ এই উগ্রপন্থী সংগঠনগুলোর সৃষ্টি অথবা তাদের অর্থ সহায়তার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত তাদের দিক থেকে এধরনের অভিযোগ উদ্ভট।’

তিনি আরও বলেছেন, ‘আমাদের নেটওয়ার্ক এমন কোন গর্হিত কাজ করেছে যার ফলে এধরনের হাস্যকর অভিযোগ যে তোলা যেতে পারে এমন কোনো প্রমাণ কেউ দেখাতে পারে নি। সংবাদমাধ্যমের স্বাধীনতা বজায় রেখে তাদের কর্মীরা কাজ করে যাবেন এবং ''ক্ষমতাবানদের সত্যের মুখোমুখি" করার কাজ অব্যাবহত রাখব।’

(দ্য রিপোর্ট/এজে/জুন ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর