thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ঈদ সোম না মঙ্গলবার, জানা যাবে সন্ধ্যায়

২০১৭ জুন ২৫ ১১:০২:০৯
ঈদ সোম না মঙ্গলবার, জানা যাবে সন্ধ্যায়

দ্য রিপোর্ট প্রতিবেদক : পবিত্র ঈদুল ফিতর সোম না মঙ্গলবার পালিত হবে তা জানা যাবে রবিবার (২৫ জুন) সন্ধ্যায়। ঈদুল ফিতরের তারিখ নির্ধারণে সন্ধ্যায় সভায় বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে (বাদ মাগরিব) এ সভা হবে।

সভায় সভাপতিত্ব করবেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী মতিউর রহমান। ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সভায় ১৪৩৮ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর পালনের তারিখ নির্ধারণ করা হবে। একমাস রমজানের রোজা শেষে শাওয়াল মাসের ১ তারিখে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর পালিত হয়।

রবিবার দেশের আকাশে শাওয়ালের চাঁদ দেখা গেলে পরের দিন সোমবার (২৬ জুন) ঈদুল ফিতর পালিত হবে। আর বাংলাদেশের কোথাও চাঁদ দেখা না গেলে সোমবার রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে ঈদ পালিত হবে মঙ্গলবার (২৭ জুন)।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ৯৫৬৩৩৯৭, ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

শনিবার শাওয়ালের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রবিবার ঈদুল ফিতর উদযাপিত হবে।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে বাংলাদেশেরও কয়েকটি স্থানে রবিবার ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। যদিও ইসলাম ধর্মে চাঁদ দেখে রোজ রাখা ও ঈদুল ফিতর পালনের কথা বলা হয়েছে।

(দ্য রিপোর্ট/আরএমএম/এনটি/জুন ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর