thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

মাধবকুণ্ডের ফটকে তালা, ফিরে যাচ্ছে পর্যটক

২০১৭ জুন ২৭ ১৮:৩৪:০২
মাধবকুণ্ডের ফটকে তালা, ফিরে যাচ্ছে পর্যটক

সেলিম আহমেদ, মৌলভীবাজার : ঈদে মৌলভীবাজারের বড়লেখার মাধবকুণ্ড জলপ্রপাতে গিয়ে তালাবদ্ধ ফটক থেকে ফিরে আসছেন হাজার হাজার পর্যটক । কিছুদিন আগের ভারী বৃষ্টিতে রাস্তায় ফাটল ও যাতায়াতের সিঁড়ি দেবে যাওয়ায় বন্ধ রাখা মাধবকুণ্ড ইকোপার্কের ফটক । সেখান থেকে সোম ও মঙ্গলবার ৫ হাজারেরও বেশি পর্যটক ফিরে গেছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

তালাবদ্ধ পেয়ে দূর-দূরান্ত থেকে আসা পর্যটকরা উত্তেজিত হয়ে ঈদের দিন সোমবার বিকেলে ইকোপার্কের টিকেট কাউন্টারে ভাঙচুরও চালিয়েছে। দেশের অন্যতম এ পর্যটন কেন্দ্র খুলে দেওয়ার দাবিতে আগত ভ্রমণ পিপাসুরা স্থানীয় ব্যবসায়ীদের নিয়ে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচিও পালন করেছে। এ সময় রোষানলে পড়ার আশঙ্কায় ইকোপার্ক এলাকায় নিরাপত্তার দায়িত্বে থাকা কর্তব্যরত পর্যটক পুলিশও সটকে পড়ে।

ঈদের দিন দুপুর ও বিকেলে এবং পরের দিন মঙ্গলবার সকালে সরেজমিনে মাধবকুণ্ড ইকোপার্কের প্রধান ফটক তালাবদ্ধ থাকতে দেখা যায়। এ সময় জলপ্রপাত দেখার জন্য ফটকের সামনে শত শত পর্যটক ভিড় করে থাকতে দেখা যায়। এ নিয়ে পর্যটকের মধ্যে উত্তেজনা দেখা দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পর্যটক পুলিশে হিমশিম খেতে দেখা গেছে।

ঈদের আনন্দ উপভোগ করতে সিলেট থেকে আগত কলেজ শিক্ষার্থী শামীম আহমদ, জুনেদ আহমদ, আকাশ আহমদ, আব্দুস সামাদসহ আরও কয়েকজন অভিযোগ করেন, সংস্কার কাজের দোহাই দিয়ে পর্যটনকেন্দ্র বন্ধ করে দেওয়ার কোন যুক্তি ছিল না।

বন বিভাগের এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে অবিলম্বে পর্যটকের জন্য মাধবকুণ্ডের তালা খুলে দেওয়ার দাবি জানান তারা। এ দাবিতে স্থানীয় ব্যসবায়ীদের নিয়ে আগতরা মানববন্ধন কর্মসূচি পালন করেছে। ব্যবসায়ীরা জানান, বনবিভাগ ইকোপার্ক থেকে বছরে ৩০ থেকে ৩৫ লাখ টাকা রাজস্ব আয় করছে। ঈদের সময় হাজার হাজার পর্যটক আনন্দ উপভোগে এখানে প্রকৃতির সান্নিধ্যে ছুটে আসেন।

১৫ দিন আগের বৃষ্টিতে রাস্তায় সামান্য ফাটল আর অল্প দেবে যাওয়া মেরামতে বন বিভাগ চরম উদাসীনতা দেখিয়েছে। দেশের দূর-দূরান্তের পর্যটকের দুর্ভোগের কথা তারা মোটেও চিন্তা করেনি। এর আগেও রাস্তা-ঘাট বিধস্ত হয়েছে। কিন্তু ইকোপার্ক বন্ধ করার ঘটনা ঘটেনি বলেও দাবি করেন স্থানীয় ব্যবসায়ীরা।

মাধবকুণ্ড পর্যটন পুলিশের ইনচার্জ উপপরিদর্শক জাহাঙ্গীর আলম জানান, গেইট বন্ধ করে দেওয়ায় গত ২১ জুন থেকে পর্যটকরা নানা বিশৃঙ্খলা ও অপ্রীতিকর ঘটনা ঘটাচ্ছে। ঈদের দিন ব্যাপক পর্যটক আসেন, কিন্তু কর্তৃপক্ষের অনুমতি না থাকায় পুলিশ তাদেরকে ভেতরে প্রবেশ করতে দেয়নি। নিজেরও কষ্ট লাগছে অনেক দূর থেকে হাজার হাজার টাকা খরচ করে আসার পর গেইট থেকেই তাদেরকে ফিরিয়ে দিতে হচ্ছে।

বন বিভাগের স্থানীয় কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, ঈদ উপলক্ষে শ্রমিক না থাকায় সংস্কার কাজ বন্ধ রয়েছে। কাজ শেষে অভ্যন্তরীণ রাস্তা পর্যটকের চলাচলের উপযোগী করেই ইকোপার্কের গেইট খুলে দেওয়া হবে।

গত দুই সপ্তাহ আগের ভারী বর্ষণ আর পাহাড়ি ঢলে জলপ্রপাতের রাস্তায় ফাটল, যাতায়াতের সিঁড়ির নিচের মাটি দেবে যাওয়ায় মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। অনাকাঙ্খিত দুর্ঘটনা এড়াতে স্থানীয় প্রশাসন ২১ জুন থেকে মাধবকুণ্ডে পর্যটক প্রবেশ বন্ধ করে দেয়। এরপর থেকে নিস্তব্ধ হয়ে পড়ে দেশের অন্যতম পর্যটন এলাকা মাধবকুণ্ড। কিন্তু ঈদ উপলক্ষে হাজার হাজার পর্যটক ছুটে যাচ্ছেন মাধবকুণ্ডে। ভেতরে প্রবেশ করতে না পেরে অনেকে প্রধান ফটকের সম্মুখে সেলফি তুলে তুষ্ট হয়ে ফিরে যাচ্ছেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/জুন ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর