thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বিভিন্ন দেশে ‘র‌্যানসমওয়্যার’ দিয়ে সাইবার আক্রমণ

২০১৭ জুন ২৮ ০৯:২৮:৩৭
বিভিন্ন দেশে ‘র‌্যানসমওয়্যার’ দিয়ে সাইবার আক্রমণ

দ্য রিপোর্ট ডেস্ক : ইউক্রেন থেকে শুরু হওয়া এক বড় আকারের সাইবার আক্রমণ এখন পৃথিবীর অনেক দেশে ছড়িয়ে পড়েছে। ‘র‌্যানসমওয়্যার’ নাম এক ধরনের ম্যালওয়্যারছড়িয়ে গুরুত্বপূর্ণ অনেক প্রতিষ্ঠানের নেটওয়ার্ক অপরাধীদের নিয়ন্ত্রণে নেওয়ার খবর পাওয়া গেছে।

র‌্যানসমওয়্যার হল এক ধরনের ম্যালওয়্যার যা কম্পিউটারের নিয়ন্ত্রণ নেওয়ার পর ব্যবহারকারীর কাজে বাধা দেয় এবং অনেক সময় হার্ড ড্রাইভের তথ্য একটি নির্দিষ্ট পাসওয়ার্ড দিয়ে এনক্রিপ্ট করে ফেলে।

ইউক্রেন ছাড়াও রাশিয়া, ব্রিটেন, ডেনমার্ক, স্পেন, ফ্রান্স, ও নরওয়ে থেকে শুরু করে ভারত পর্যন্ত অনেকগুলো দেশের বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠানের কম্পিউটার ব্যবস্থা সাইবার হামলায় আক্রান্ত হয়েছে।

মঙ্গলবার যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি এ খবর প্রকাশ কছে।

খবরে বলা হয়, কিছু কিছু কোম্পানি তাদের কম্পিউটারের পর্দার ছবি প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে হ্যাকাররা তাদের হাত থেকে মুক্তির বিনিময়ে বিটকয়েন দিয়ে বিভিন্ন অংকের অর্থ দাবি করছে।

আক্রান্ত কোম্পানিগুলোর মধ্যে আছে ডেনমার্কের শিপিং প্রতিষ্ঠান মেরস্ক, রুশ তেল কোম্পানি রসনেফট ও পৃথিবীর বৃহত্তম বিজ্ঞাপনী সংস্থা ব্রিটেনের ডব্লিউপিপি।

এছাড়াও আক্রান্ত হয়েছে স্পেন ও ফ্রান্সের কয়েকটি বহুজাতিক ও নির্মাণ কোম্পানি।

ইউক্রেনে সাইবার হামলা ছিল অত্যন্ত গুরুতর যাতে সরকারি মন্ত্রণালয়, বিদ্যুত কোম্পানি, ব্যাংক, ও কিয়েভের বিমানবন্দর আক্রান্ত হয়।

দেখা যাচ্ছে যে এই হ্যাকারদের সফ্টওয়্যারটি মে মাসে যেমনটা হয়েছিল- সেই ওয়ান্নাক্রাই ভাইরাসের মতোই । এটাও ওই একইভাবে কম্পিউটার আটকে দিয়ে মুক্তিপণ হিসেবে অর্থ দাবি করছে।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, গত মে মাসে ‘ওয়ান্নাক্রাই’ নামের ম্যালওয়্যারের মাধ্যমে শতাধিক দেশে যে সাইবার হামলা চালানো হয়েছিল, সেই নিরাপত্তা ঘাটতিকে এবারও কাজে লাগানো হয়েছে।

সিকিউরিটি ফার্ম রেকোর্ডেড ফিউচার’র মুখপাত্র আন্দ্রেই ব্যারিসেভিচ বিবিসিকে বলেন, গত এক বছরে অনেক ফোরামে তারা এই ম্যালওয়্যার বিক্রির জন্য রাখতে দেখেছেন।

র‌্যানসমওয়্যার

র‌্যানসমওয়্যার হল এক ধরনের ম্যালওয়্যার যা কম্পিউটারের নিয়ন্ত্রণ নেওয়ার পর ব্যবহারকারীর কাজে বাধা দেয় এবং অনেক সময় হার্ড ড্রাইভের তথ্য একটি নির্দিষ্ট পাসওয়ার্ড দিয়ে এনক্রিপ্ট করে ফেলে।

এর ফলে ব্যবহারকারী ওই কম্পিউটার ব্যবহার করতে গেলে তার কাছে নির্দিষ্ট সময়ের মধ্যে মুক্তিপণ বা অর্থ দাবি করা হয়।

এ ধরনের ম্যালওয়্যার কম্পিউটার ওয়ার্ম বা ট্রোজান ভাইরাসের মত নেটওয়ার্কের মাধ্যমে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ছড়িয়ে পড়তে পারে।

জোসেফ পোপ নামের এক হ্যাকার ১৯৮৯ সালে প্রথমবারের মত র‌্যানসমওয়্যার তৈরি করেন যা ‘এইডস’ বা ‘পিসি সাইবর্গ’ নামে পরিচিতি পায়। ২০১৩ সালে র‌্যানসমওয়্যার ব্যবহার করে বিটকয়েন অ্যাকাউন্টের মাধ্যমে অর্থ আদায়ের বেশ কিছু ঘটনার খবর আন্তর্জাতিক সংবাদমাধ্যমে আসে।

(দ্য রিপোর্ট/এনটি/এনআই/জুন ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর