thereport24.com
ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল 24, ২ বৈশাখ ১৪৩১,  ৬ শাওয়াল 1445

কর্মচাঞ্চল্যহীন সচিবালয়ে প্রথম কর্মদিবসে ঈদের আমেজ

২০১৭ জুন ২৮ ১৩:১০:১৫
কর্মচাঞ্চল্যহীন সচিবালয়ে প্রথম কর্মদিবসে ঈদের আমেজ

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঈদুল ফিতরের পাঁচ দিন ছুটির পর বুধবার (২৮ জুন) খুলেছে সরকারি অফিস। প্রশাসনের প্রাণ কেন্দ্র সচিবালয় ঘুরে দেখা গেছে, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির হার খুবই কম। কর্মচাঞ্চল্যহীন সচিবালয়ে প্রথম কর্মদিবস ঈদের আমেজ বিরাজ করছে।

বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সচিবরা সচিবালয়ে এসেই কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন। ঈদের পর প্রথম কর্মদিবসে সচিবালয়ের বারান্দা, সিঁঁড়ি, লিফট, সবত্রই ঈদ শুভেচ্ছা বিনিময় চলছে। একে অপরকে দেখা মাত্রই বুকে জড়িয়ে নিচ্ছেন। ভেদাভেদ নেই কর্মকর্তা কর্মচারীদের।

দেশে গত সোমবার (২৬ জুন) পবিত্র ঈদুল ফিতর পালিত হয়েছে। এজন্য গত রবি, সোম ও মঙ্গলবার (২৫, ২৬, ২৭ জুন) সরকারি ছুটি ছিল। এর আগে ২৩ ও ২৪ জুন অর্থাৎ শুক্র ও শনিবার ছিল সাপ্তাহিক ছুটি। অনেক মন্ত্রী, প্রতিমন্ত্রী তাদের নির্বাচনী এলাকায় ঈদ করার কারণে তারা অফিসে উপস্থিত হননি।

সকাল ১০টার আগেই সচিবালয়ে এসে উপস্থিত হন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি এসেই মন্ত্রণালয়ের কর্মীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। ঈদে সড়ক পথে মানুষের ঘরে ফেরার বিষয়টি পর্যালোচনার জন্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে একটি সভাও করেন ওবায়দুল কাদের।

সকাল ১০টার কিছু পর সচিবালয়ে আসেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। তিনিও মন্ত্রণালয় ও অধীন্যস্ত সংস্থা প্রধানদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

বাণিজ্যমন্ত্রী দুপুর ১২টার দিকে সচিবালয়ে আসেন। তিনি সাংবাদিকদের বলেন, ‘এবার শান্তিপূর্ণভাবে ঈদ হয়েছে। কোন দুর্ঘটনা ঘটেনি। মানুষের মনে আনন্দ ছিল, স্বতঃস্ফূর্ততা ছিল। সার্বিকভাবে বাজার স্বাভাবিক ছিল।’

সকাল দুপুর ১২টা পর্যন্ত সচিবালয়ে এসে কর্মীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গাসহ কয়েকজন মন্ত্রী ও প্রতিমন্ত্রী।

সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়সহ কয়েকটি মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে কোন কোন মন্ত্রণালয়ের কর্মকর্তার কক্ষ তালাবদ্ধ অবস্থায়ই রয়েছে। অনেক কক্ষে চেয়ার টেবিল ফাঁকা পড়ে থাকতে দেখা গেছে। যারাও এসেছেন কাজে-কর্মে ছিলো অনেকটাই ঢিলেঢালা ভাব। উপস্থিত কর্মকর্তা ও কর্মচারীরা মূলত পারস্পরিক খোঁজ-খবর ও শুভেচ্ছা বিনিময়েই ব্যস্ত ছিলেন।

লিফটগুলোর সামনে ভিড় ছিল না। সচিবালয়ে এক ও দুই নম্বর গেটের মাঝের দর্শনার্থী কক্ষটিও ছিল ফাঁকা। তবে গাড়ি রাখার স্থানগুলো অন্যান্য সময়ের মতো গাড়িতে পূর্ণ ছিল।

ঈদের ছুটির পর মাঝখানে বুধ ও বৃহস্পতিবার (২৮ ও ২৯ জুন) অফিস করার পর আবার শুক্র ও শনিবার (৩০ জুন ও ১ জুলাই) সাপ্তাহিক ছুটি। তবে ২৮ ও ২৯ জুন নির্বাহী আদেশে ছুটির মাধ্যমে ঈদের ছুটি ৯দিন করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি উদ্যোগ থাকলেও শেষ পর্যন্ত তা চূড়ান্ত হয়নি।

দূর-দূরান্তে গ্রামের বাড়ি ঈদ পালন করতে যাওয়া বেশিরভাগ কর্মকর্তা-কর্মচারীই ২৮ ও ২৯ জুন ছুটি নিয়েছেন বলে জানা গেছে। তারা আগামী ২ জুলাই থেকে অফিস করবেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/এনটি/এনআই/জুন ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর