thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬,  ২৩ সফর 1441

পুরনো ট্রেডিং সিস্টেম বহাল রাখতে কমিটি গঠন

২০১৪ ফেব্রুয়ারি ২৬ ১২:৩০:১০
পুরনো ট্রেডিং সিস্টেম বহাল রাখতে কমিটি গঠন

দ্য রিপোর্ট প্রতিবেদক : নতুন অটোমেটেড ট্রেডিং সিস্টেম চালু না হওয়া পর্যন্ত পুরনো ট্রেডিং সিস্টেম দিয়ে কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। পাশাপাশি পুরনো ট্রেডিং সিস্টেম দিয়ে ডিএসইর লেনদেন কার্যক্রম পরিচালনার জন্য সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনার বিষয়েও সিদ্ধান্ত হয়েছে। এরই ধারাবাহিকতায় পরিচালকদের সমন্বয়ে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার ডিএসইর পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

গঠিত কমিটির সদস্যরা হলেন- প্রফেসর এম কায়কোবাদ, রুহুল আমিন (এফসিএমএ), শাকিল রিজভী, ব্রিগেডিয়ার জেনারেল মুজিবর রহমান (পিএসসি) ও ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা।

জানা গেছে, কমিটি পুরনো সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে আরও ৮ মাস মেয়াদ বাড়ানোর বিষয়ে আলোচনা করবে। পাশাপাশি সিস্টেমটির মেয়াদ শেষ হওয়ার পর তা পুনরায় নবায়নের জন্য কি পরিমাণ অর্থ লাগবে তাও নির্ধারণ করা হবে।

এদিকে নতুন অটোমেটেড ট্রেডিং সিস্টেম চালুর বিষয়ে জানা গেছে, শেয়ারবাজারের লেনদেন নিষ্পত্তির সফটওয়্যার ম্যাচিং ইঞ্জিন (এমই) বা কোর ইঞ্জিন ও অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (ওএমএস) আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয়েছে। এ লক্ষ্যে ইতোমধ্যে ডিএসইর প্রতিনিধিরা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) পরিদর্শন করেছেন। এতে সিএসইর ব্যবহৃত সফটওয়্যার সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়েছে ডিএসই। এ ছাড়া বিশ্বের প্রতিষ্ঠিত বিভিন্ন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান বাংলাদেশের শেয়ারবাজারের জন্য উপযোগী প্রযুক্তির সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত ধারণা (প্রেজেন্টেশন) দিয়েছে। ম্যাচিং ইঞ্জিনের জন্য নাসডাক, মিলেনিয়াম আইটি ও ফাইন্যান্সিয়াল টেকনোলজিস ইন্ডিয়া লিমিটেড (এফটিআইএল) প্রেজেন্টেশন দিয়েছে। এ ছাড়া অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের জন্য ফ্লেক্সট্রেড, ওমনিস, টাটা, এফটিআইএল ও পোলারিস প্রেজেন্টেশন দিয়েছে।

বিশেষ করে নাসডাক বাংলাদেশের শেয়ারবাজারের জন্য উপযোগী প্রযুক্তির সফটওয়্যার সম্পর্কে একটি স্টাডি রিপোর্ট ডিএসইতে দাখিল করেছে। ওই স্টাডি রিপোর্ট ও প্রেজেন্টেশনগুলো বুয়েটের অধ্যাপক ড. কায়কোবাদের নেতৃত্বে ৭ সদস্যের এক্সপার্ট প্যানেল ডিএসইর অটোমেশন যাচাই-বাছাই করে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছে। ওই প্রতিবেদন অনুসারে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা হয়েছে। এখন শুধু সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান চিহ্নিত করে দর-দাম নির্ধারণ করা বাকি আছে। শিগগিরই এ প্রক্রিয়া শেষ হবে বলে ডিএসই কর্তৃপক্ষ দ্য রিপোর্টকে নিশ্চিত করেছে।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/এজেড/ফেব্রুয়ারি ২৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর