thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বাবার মুখে মুক্তিযুদ্ধের গল্প শুনে বড় হয়েছি : হৃদি হক

২০১৭ জুলাই ০৩ ১২:১৭:১১
বাবার মুখে মুক্তিযুদ্ধের গল্প শুনে বড় হয়েছি : হৃদি হক

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের বরেণ্য নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হক ও লাকী ইনাম দম্পতির মেয়ে হৃদি হক। বেড়ে উঠেছেন সাংস্কৃতিক আবহে। বাবা-মায়ের কাছ থেকেই নিয়েছেন জীবনের পাঠ। হৃদি হক নিজ কর্মগুণে সবার প্রিয় মুখ। অভিনেত্রী, নির্মাতা, নির্দেশক হিসেবে প্রশংসা কুড়িয়েছেন। হৃদি হক শুনিয়েছেন তার বাবার গল্প।

মুক্তিযোদ্ধা বাবার সন্তান হিসেবে নিজেকে গর্বিত মনে করেন হৃদি। তিনি বলেন, ‘বাবা নিজে মুক্তিযোদ্ধা। তার মুখ থেকে মুক্তিযুদ্ধের গল্প শুনে শুনে বড় হয়েছি। বাবা মনেপ্রাণে নিজের ভেতরে মুক্তিযুদ্ধকে ধারণ করেন, লালন করেন। তার প্রভাব থাকে নাটকগুলোতে। পাকিস্তান টেলিভিশনের শেষ নাটক ‘আবার আসিব ফিরে’, দেশ স্বাধীন হওয়ার পর প্রথম নাটক ‘বাংলা আমার বাংলা’ এবং প্রথম একুশে ফেব্রুয়ারির নাটক ‘মালা এক শত মালঞ্চে’। এই তিনটা নাটকই বাবার লেখা। ইতিহাসের সাক্ষী। এই নাটকগুলো দেখলে বোঝা যায় মুক্তিযুদ্ধ কিভাবে তার মধ্যে প্রবহমান।

ছোটবেলার স্মৃতি মনে করে হৃদি বলেন, ‘ছোটবেলা থেকেই দেখতাম বাবা অনেক ব্যস্ত থাকেন। কিন্তু শত ব্যস্ততার মাঝেও তিনি আমার জন্য একটু সময় আলাদা করে রাখতেন। আর সেটা হল আমার স্কুল টাইম। আমি প্রথম শ্রেণি থেকে ইন্টারমিডিয়েট পর্যন্ত বাবার সাথে স্কুল-কলেজে গিয়েছি। বাবার সঙ্গে ক্লাসে যাবার পথে বাবা আমায় গল্প শুনাতেন। বেশিরভাগই মুক্তিযুদ্ধের গল্প।’

‘বাবা চাইতেন নিজের গুণে যেন পরিচিত হয়। স্কুলের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিলে বাবা আমার সঙ্গে যেতেন না। ইনামুল হকের মেয়ে হিসেবে সবাই আলাদা গুরুত্ব দিক এটা বাবা চাইতেন না।’ বললেন হৃদি।

(দ্য রিপোর্ট/পিএস/এনটি/এনআই/জুলাই ০৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর