thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

নার্সিংয়ে ৯০ শতাংশ নারী কোটার বিধান হাইকোর্টে স্থগিত

২০১৭ জুলাই ০৩ ১৪:২১:৪০
নার্সিংয়ে ৯০ শতাংশ নারী কোটার বিধান হাইকোর্টে স্থগিত

দ্য রিপোর্ট প্রতিবেদক : সরকারি প্রতিষ্ঠানে বিএসসি নার্সিংয়ে ভর্তির ক্ষেত্রে ৯০ শতাংশ নারী কোটার বিধান রেখে নয় বছর আগে সরকারের জারি করা একটি প্রজ্ঞাপনের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

সোমবার (০৩ জুলাই) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই স্থগিতাদেশ দেন।

একইসঙ্গে নারীদের ৯০ শতাংশ কোটার এই বিধান কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, নার্সিং ও মিডওয়াইফারি উইংয়ের অতিরিক্ত সচিব, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রারসহ নয়জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শাখাওয়াত হোসেন খান। পরে তিনি আদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

বিবরণীতে জানা যায়, ২০০৮ সালের ৩ জানুয়ারি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নার্সিং ও পরিদর্শন শাখা থেকে সরকারি সেবা ইনস্টিটিউট ও কলেজের চার বছর মেয়াদী বিএসসি নার্সিংয়ে ভর্তি সংক্রান্ত একটি নীতিমালা জারি করে।

যেই নীতিমালায় এই কোর্সে ছাত্র-ছাত্রীদের ভর্তি সংক্রান্ত শর্তাবলী অধ্যায়ের ৮ নম্বর কলামে বলা হয়, সেবা ইনস্টিটিউট বা কলেজের মোট আসনের সংখ্যার অনধিক ১০ শতাংশ আসন পুরুষ প্রার্থী কর্তৃক পূরণ করা হবে। বাকি ৯০ শতাংশ ভর্তি করা হয় নারী শিক্ষার্থীদের দ্বারা।

ভর্তি ক্ষেত্রে এই বিধানকে সংবিধানের ২৮ (৩) অনুচ্ছেদে বর্ণিত মৌলিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক দাবি করে ভর্তি সুবিধা থেকে বঞ্চিত শিক্ষার্থী মো. মাহফুজুর রহমান হাইকোর্টে একটি রিট আবেদন করেন। সেই রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত এই রুল জারি করেন।

(দ্য রিপোর্ট/কেআই/এআরই/জুলাই ০৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর