thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

চট্টগ্রামে অভিনয় ও ডিজাইন প্রশিক্ষণ কোর্স

২০১৭ জুলাই ০৯ ১৩:০৪:২২
চট্টগ্রামে অভিনয় ও ডিজাইন প্রশিক্ষণ কোর্স

দ্য রিপোর্ট প্রতিবেদক : চট্টগ্রামের ঐতিহ্যবাহী নাট্যসংগঠন ‘তির্যক নাট্যদল’ ও ‘থিয়েটার স্টুডিও’ যৌথ উদ্যোগে আয়োজিত তিন মাসব্যাপী স্বল্পমেয়াদি থিয়েটারে অভিনয় ও ডিজাইন প্রশিক্ষণ কোর্সের ৮ম ব্যাচে অংশ নেওয়ার জন্যে আবেদনপত্র আহ্বান করা হচ্ছে। ফরম ক্রয় ও জমাদানের শেষ তারিখ আগামী ২৩ আগস্ট।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, থিয়েটারে অধিকতর চর্চা এবং তরুণদের এই শিল্পের প্রতি আগ্রহী করে তোলার লক্ষে নিয়মিতভাবে এই প্রশিক্ষণ কোর্স আয়োজন। ‘থিয়েটার সম্পর্কিত প্রস্তুতিমূলক ধারণা গ্রহণ এবং মৌলিক বিষয়ে প্রশিক্ষণ’ এই কোর্সের প্রধান উদ্দেশ্য। এই প্রশিক্ষণ কোর্সে মূলত শারীরিক ও বাচিক অভিনয়, ছন্দ, মনোসংযোগ, থিয়েটারের ইতিহাস, উচ্চারণ, মুভমেন্ট, চরিত্র বিশ্লেষণ ও অনুধাবন ইত্যাদির পাশাপাশি মঞ্চের লাইট-সেট-কস্টিউম-সঙ্গীত ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ এবং শেষে একটি নিরীক্ষামূলক নাট্য প্রযোজনা অথবা নাটক নির্মাণ প্রক্রিয়ায় সরাসরি অংশগ্রহণের মাধ্যমে ব্যবহারিক ধারণা দেওয়া হবে। নাট্যজন আহমেদ ইকবাল হায়দারের সার্বিক তত্ত্বাবধানে এতে প্রশিক্ষণ দেবেন দেশের বিশিষ্ট নাট্যব্যক্তিত্বরা। কোর্স সম্পন্নকারীদের সনদপত্র দেওয়া হবে।

অভিনয়ে আগ্রহী নতুন যে কেউ অথবা নাটক-সঙ্গীত-যন্ত্রসঙ্গীত-নৃত্য ও আবৃত্তি চর্চায় যুক্ত যে কেউ এতে আবেদন করতে পারেন। নির্ধারিত ফরমে চট্টগ্রামের নিম্নলিখিত স্থানে পাওয়া যাবে: থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম, টিআইসি (রাইফেল ক্লাব ও কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন, সকাল ৯টা- রাত ৯টা), নন্দন বইঘর (লুসাই ভবন, চেরাগী পাহাড়), নিউ ফিট এলিগেন্স (চকভিউ সুপার মার্কেট ২য় তলা, চকবাজার), রংধনু (১১ বি সেন্ট্রাল প্লাজা, নীচতলা, জিইসি মোড়) ও নন্দন বইঘর (কলা অনুষদ ঝুপড়ি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়)।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ- ০১৭১৩-১০৫০২৬, ০১৮৪২-৩০৪১০০ এবং ০১৮১৯-৮১৭১১১।

(দ্য রিপোর্ট/পিএস/এম/জুলাই ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর