thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

২০২০ সালে গ্রাম-পুলিশের বেতন বাড়বে : অর্থমন্ত্রী

২০১৭ জুলাই ০৯ ২০:০৬:০৩
২০২০ সালে গ্রাম-পুলিশের বেতন বাড়বে : অর্থমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, স্থানীয় সরকারের সর্বশেষ তথ্যানুসারে ৪ হাজার ৪৪৫ ইউনিয়নে ৪৫ হাজার ৪৫০ জন গ্রাম পুলিশ কর্মরত রয়েছেন। গ্রাম পুলিশের বেতন-ভাতা ২০১৫ সালের পর আর বাড়ানো হয়নি। ২০২০ সালে আবার বাড়ানোর পরিকল্পনা রয়েছে। এছাড়া কর্মরত অবস্থায় মৃত্যুবরণ করলে ভাতা দেওয়ার বিষয়টিও বিবেচেনা করা হচ্ছে।

রবিবার নাটোর-২ আসনের সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুলের কার্যপ্রণালী-বিধি ৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিশের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

মো. শফিকুল ইসলাম বলেন, প্রজাতন্ত্রের সকল কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধি করে জীবনযাত্রার মানকে উন্নত করেছেন এবং পরিবারের স্বচ্ছলতা এনেছেন। কিন্তু গ্রাম পর্যায়ে কর্মরত গ্রাম পুলিশদের নাম মাত্র ৩ হাজার টাকা ভাতা দেওয়া হয়। বেতন বৃদ্ধিতে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি।

এর জবাবে অর্থমন্ত্রী বলেন, স্থানীয় সরকারের সর্বশেষ তথ্যানুসারে বর্তমানে ইউনিয়ন পরিষদের সংখ্যা ৪ হাজার ৪৪৫। প্রত্যেক ইউনিয়নে একজন দফাদার ও ৯ জন্য মহল্লাদারের সমন্বয়ে গ্রাম পুলিশ আছে। সে হিসেবে গ্রাম পুলিশের সংখ্যা ৪৫ হাজার ৪৫০ জন। মহল্লাদারের নাম পূর্বে ছিল চৌকিদার।

তিনি বলেন, গ্রাম পুলিশদের (চৌকিদার) বেতন-ভাতাদির ৫০ শতাংশ সরকার দেয় ও ৫০ শতাংশ ইউনিয়ন পরিষদ দেয়। সরকারি কর্মচারীদের বেতন-ভাতা বাড়ানো হয়েছে ২০১৬ সালে। কিন্তু গ্রাম পুলিশের বেতন-ভাতা ২০১৫ সালের বাড়ানো হয়েছে। এরপর আর বাড়ানো হয়নি। ২০২০ সালে আবার বাড়ানো হবে। তবে সরকার চাইলে আগেও বিবেচনা করতে পারে। তবে আপাতত সরকারের পরিকল্পনা নেই।

মুহিত বলেন, স্থানীয় সরকারের সর্বশেষ তথ্যানুসারে বর্তমানে ইউনিয়ন পরিষেদের সংখ্যা ৪ হাজার ৪৪৫। প্রত্যেক ইউনিয়নে একজন দফাদার ও ৯ জন্য মহল্লাদারের সমন্বয়ে গ্রাম পুলিশ আছে। সে হিসেবে গ্রাম পুলিশের সংখ্যা ৪৫ হাজার ৪৫০ জন। মহল্লাদারের নাম পূর্বে ছিল চৌকিদার। ২০১৬ সালের ২৬ জানুয়ারিতে অবসরপ্রাপ্ত গ্রাম পুলিশদের অনুদান হিসেবে দফাদারের ৬০ হাজার টাকা ও মহল্লাদারকে ৫০ হাজার টাকা ঘোষণা করা হয়েছে। যা ৫০ শতাংশ সরকারের কোষাগার হতে দেওয়া হয়েছে। এছাড়া দফাদার ও মহল্লাদারদের উৎসবভাতা প্রদান করা হয়। চাকরিরত অবস্থায় কেউ মৃত্যুবরণ করলে পরিবারের মৃত্যুভাতা দেওয়ার বিষয়টি বিবেচনা করছে। গ্রাম পুলিশদের বেতন-ভাতা বাবদ সাধারণ মঞ্জুরিখাতে ২০১৭-১৮ সালে বরাদ্দের পরিমাণ বৃদ্ধি করে ১৩৫ কোটি টাকা করা হয়েছে।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/এনআই/জুলাই ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর