thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

রোহিঙ্গা সমস্যা জাতিসংঘের মাধ্যমেই সমাধন করতে হবে

২০১৭ জুলাই ১৯ ২১:১০:০২
রোহিঙ্গা সমস্যা জাতিসংঘের মাধ্যমেই সমাধন করতে হবে

দ্য রিপোর্ট প্রতিবেদক : নাগরিক পরিষদ’র আহ্বায়ক মোহাম্মদ শামসুদ্দীন বলেছেন, রোহিঙ্গা ইস্যু দ্বি-পাক্ষিক নয়, আন্তর্জাতিক। একমাত্র জাতিসংঘের মাধ্যমেই এ সমস্যার সমাধান সম্ভব।

বুধবার (১৯ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। জাতিসংঘের মাধ্যমে রোহিঙ্গা সমস্যা সমাধানের দাবিতে নাগরিক পরিষদ এ মানববন্ধনের আয়োজন করে।

মোহাম্মদ শামসুদ্দীন বলেন, ‘রোহিঙ্গা সমস্যা দ্বিপাক্ষিক নয়, আন্তর্জাতিক। একমাত্র জাতিসংঘের মাধ্যমেই এ সমস্যার সমাধান সম্ভব।’

তিনি বলেন, দীর্ঘদিন আরাকানে মায়ানমার সেনাবাহিনী, পুলিশ ও সীমান্ত রক্ষী বিজিপি’র সঙ্গে রাখাইন বৌদ্ধ পুরোহিত উসকানীতে রোহিঙ্গা মুসলিম নিরীহ জনগোষ্ঠীর উপর অমানবিক নিপীড়ন চালায়। হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, গৃহ উচ্ছেদ, জোর করে বাংলাদেশে পাঠানোসহ ভয়াবহ অমানবিকতার শিকার নিরীহ রোহিঙ্গারা বাংলাদেশ, মালয়েশিয়া, চীন, ইন্দোনেশিয়া, সৌদি আরব, গালফ দেশ সমূহ, তুরস্ক, ইইউ সহ বিশ্বের বিভিন্ন দেশে আশ্রয় নেয়। নিকটতম প্রতিবেশী বাংলাদেশে কয়েক লাখ নির্যাতিত উদ্বাস্তু দীর্ঘকাল অবস্থান করলেও মায়ানমার কোন সমাধানে এগিয়ে আসেনি।

তিনি আরও বলেন, জাতিসংঘ বরাবর আমরা নাগরিক পরিষদ ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে সমাধানের আহ্বান জানাই। জাতিসংঘ তদন্ত দল বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের স্বাক্ষাত করে ভয়াবহ নিপীড়ন, নির্যাতন, হত্যা, গুম, নারী নির্যাতন, শিশু হত্যা, অগ্নি সংযোগের প্রমাণ পায়। যখন বিশ্ব বিবেক স্তম্ভিত, মর্মাহত, জাতিসংঘ তদন্ত দল মায়ানমারে তদন্তে প্রস্তুত। তখন দ্বিপাক্ষিক সমাধানের বাহানা করে নির্যাতনকারী মায়ানমার সরকার জাতিসংঘকে পাশ কাটানোর ফঁন্দি আটছে। বাংলাদেশ সরকারকে তাদের ফাঁদে পা না দেওয়ার অনুরোধ জানান নাগরিক পরিষদের এই নেতা।

ওআইসি নেতারা যাতে জাতিসংঘে জোর তৎপরতা চালিয়ে বিষয়টি জাতিসংঘের মাধ্যমে সমাধানের ব্যবস্থা করেন মানববন্ধন থেকে সে আহ্বান জানান তিনি।

এ সময় অনেকের মধ্যে বক্তব্য দেন, দুর্নীতি প্রতিরোধ আন্দোলনের আহ্বায়ক মো. হারুন-অর-রশিদ খান, দার্শনিক আবু মহি মুসা, ভূমিহীন নেতা শেখ মো. নাসির উদ্দিন, নারী নেত্রী তানিয়া সুলতানা, যুব ঐক্য প্রক্রিয়া নেতা মো. হানিফ ও প্রকৌশলী এস এম রাফসানজানি প্রিতম প্রমুখ।

(দ্য রিপোর্ট/এমএম/এমএইচএ/জুলাই১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর