thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

কাতারকে দেওয়া শর্ত থেকে পিছু হটল সৌদি জোট

২০১৭ জুলাই ২০ ১০:৪৫:৫৪
কাতারকে দেওয়া শর্ত থেকে পিছু হটল সৌদি জোট

দ্য রিপোর্ট ডেস্ক : সৌদি নেতৃত্বাধীন জোট কাতারকে দেওয়া ১৩ দফা শর্ত মেনে নেওয়ার দাবি থেকে সরে এসেছে।

নিষেধাজ্ঞা ও অবরোধের বিরুদ্ধে কাতারের জোড়ালো তৎপড়তা ও সংকট মোকাবেলায় নিজের সামর্থ্য দেখিয়ে দেওয়ায় পিছু হটেছে সৌদি জোট। শর্ত পূরণে অস্বীকৃতি জানানোর পর কাতারের বিরুদ্ধে নতুন করে ব্যবস্থা নেয়ার কথা জানালেও সৌদি জোট এখন শর্ত কমিয়ে পরিস্থিতি স্থিতিশীল করার দিকে মনোযোগী বলে মনে করা হচ্ছে। খবর- আল জাজিরা।

গত মাসের শুরুতে শুরু হওয়া কাতারের সঙ্গে বিচ্ছিন্ন সম্পর্ক জোড়া লাগাতে দেশটিকে ১৩টি শর্ত দেয় উপসাগরীয় দেশগুলো।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশরের কূটনৈতিকরা জাতিসংঘে সাংবাদিকদের বলেন, তারা এখন মূল ছয়টি শর্ত নিয়ে ভাবতে চায়। এর মধ্যে আছে, কাতারকে সন্ত্রাসবাদ ও চরমপন্থার বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতি দিতে হবে, সেইসাথে উস্কানি ও প্ররোচণামূলক কর্মকান্ড থেকে সরে আসতে হবে।

এর আগে সৌদি জোটের দেওয়া নিষেধাজ্ঞার কারণে অর্থনৈতিক ক্ষতিপূরণ আদায় করার ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা জানায় কাতার।

কাতারের অর্থমন্ত্রী আহমেদ বিন জসিম আল থানি মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় আইটিও (ইন্টারন্যাশনাল ট্রেড অর্গানাইজেশনস) এর প্রধানদের সঙ্গে সাক্ষাতে বিষয়টি উল্লেখ করেন।

এ ছাড়াও কাতারের প্রতিরক্ষা মন্ত্রী খালিদ বিন মোহাম্মদ আল আতিয়াহ্‌ জানিয়েছেন, আরব দেশগুলোর এই অন্যায় সিদ্ধান্তের বিষয়টি নিয়ে তারা হেগ’এর আদালতেও (ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস) মামলা করবেন।

তবে মঙ্গলবারই নিউ ইয়র্কে জাতিসংঘের একটি প্রতিনিধিদলের এক ব্রিফিংয়ে চার দেশের কূটনীতিকরা বলেন, বন্ধুত্বপূর্ণভাবে তারা সঙ্কটের সমাধান করতে চান।

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর