thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ওবামাকেয়ার বাতিলে ইনস্যুরেন্স হারাবে ৩ কোটি আমেরিকান

২০১৭ জুলাই ২০ ১১:০২:৫৩
ওবামাকেয়ার বাতিলে ইনস্যুরেন্স হারাবে ৩ কোটি আমেরিকান

দ্য রিপোর্ট ডেস্ক : যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সুরক্ষা আইন অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট তথা ওবামাকেয়ার বাতিল হলে দেশটির তিন কোটি ২০ লাখ নাগরিক হেলথ ইনস্যুরেন্স-এরসুবিধা থেকে বঞ্চিত হতে পারে। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট পাস করা হয়।

যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসকে বাজেট ও অর্থনৈতিক তথ্য প্রদানকারী কেন্দ্রীয় সংস্থা কংগ্রেসনাল বাজেট অফিস (সিবিও) এমন আভাস দিয়েছে।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে।

দলনিরপেক্ষ এই সংস্থার বিশ্লেষণে পাওয়া গেছে, ওবামাকেয়ার রদ হলে আগামী বছর থেকে যুক্তরাষ্ট্রের নাগরিকদের স্বাস্থ্যসেবা পাওয়া কঠিন হয়ে যাবে। হেলথ ইনস্যুরেন্স-এরআওতায় আসতে তাদের খরচ বেড়ে যাবে ২৫ শতাংশ। আর ২০২৬ সালের মধ্যে সেই খরচ হয়ে যাবে দ্বিগুণ। সিবিওর বিশ্লেষণ অনুযায়ী, ওবামাকেয়ার বাতিল আইনের মাধ্যমে এই খাতে কেন্দ্রীয় সরকারের ঘাটতি কমানো হবে ৪৭ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। এরপরও রিপাবলিকান সিনেটররা দলীয় হেলথকেয়ার বিল পাসে দুবার ব্যর্থ হয়েছেন।

দুই বছর দেরি হওয়ার পর আগামী সপ্তাহে ভোটে ২০১০ সালের ওবামাকেয়ার বাতিলের পরিকল্পনা করছেন মার্কিন সিনেটররা। এমন বাস্তবতায় সিবিওর ভাষ্য, ওবামাকেয়ার বাদ দেওয়া হলে শুধু আগামী বছরই হেলথ ইনস্যুরেন্স-এরবাইরে থাকা মার্কিনিদের সংখ্যা দাঁড়াবে এক কোটি ৭০ লাখ।

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর