thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

রংপুরে বন্যায় ৩ হাজার ৯৯১ হেক্টর ফসল পানিতে নিমজ্জিত

২০১৭ জুলাই ২০ ১৭:১৬:৪৯
রংপুরে বন্যায় ৩ হাজার ৯৯১ হেক্টর ফসল পানিতে নিমজ্জিত

রংপুর অফিস : রংপুর বিভাগের ৫ জেলায় এবারের বন্যায় ৩ হাজার ৯৯১ হেক্টর জমির ফসল পানিতে নিমজ্জিত রয়েছে। এসব ফসল যাতে নষ্ট না হয় এবং নষ্ট হওয়া ফসলগুলো বাদ দিয়ে কৃষক যাতে দ্রুত অন্য ফসল লাগিয়ে মৌসুমকে কাজে লাগে পারে সেজন্য কৃষি বিভাগের কর্মীরা মাঠে কাজ করছে। এছাড়াও এবারের বন্যায় কত ফসল নষ্ট হতে পারে সেরকম একটি জরিপ কাজ এখন মাঠ পর্যায়ে চলমান রয়েছে।

তবে কৃষি বিভাগের কর্মকর্তারা বলছেন বেশী পরিমাণ ফসল নষ্ট হওয়ার আশংকা নেই। বন্যার পানি নেমে যেতে শুরু করেছে এবং যে ফসলগুলো মাঠে লাগানো রয়েছে সেগুলো কয়েকদিন পানির নিচে থাকলেও সমস্যা হওয়ার কথা নয়।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বিভাগীয় অফিস সূত্রে জানা গেছে, রংপুর জেলায় ৫৩ হেক্টর, কুড়িগ্রামে ৩ হাজার ৬২০ হেক্টর, লালমনিরহাটে ৫৯ হেক্টর, নীলফামারীতে ৫ হেক্টর ও গাইবান্ধায় ২৫৪ হেক্টর জমির ফসল বন্যায় পানিতে নিমজ্জিত রয়েছে। এসব জেলার বন্যায় পানিতে নিমজ্জিত ফসলের মধ্যে রয়েছে রোপা আমনের বীজতলা, শাক সবজি, আউশ ধান, পাট ও রোপা আমন।

রংপুরের পীরগাছা উপজেলার কৃষক মোতালেব হোসেন জানান, বন্যায় তার পাট গাছ বন্যার পানিতে ডুবে গিয়েছিল । এখন পানি নামতে শুরু করেছে। পানিতে নিমজ্জিত অবস্থায় পাটের মাথা পানির উপরে থাকায় তার জমির ফসল কোন নষ্ট হয়নি।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভাগীয় উপ পরিচালক মো. মনিরুজ্জামান জানান, আমরা গুরুত্ব সহকারে মাঠ পর্যায়ে নির্দেশনা দিয়েছি কৃষকের বিভিন্ন বিষযে পরামর্শ দেয়ার জন্য। এসময় কি পরিমাণ ফসল নষ্ট হয়েছে তার একটা জরিপ কাজ চলমান রয়েছে। এছাড়াও বন্যার পানি যেখানে কমতে শুরু করেছে সেসব এলাকায় পানি বের করে দেয়ার জন্য কাজ করা হচ্ছে। দ্রুত কৃষকরা যাতে ক্ষতি কাটিয়ে এ মৌসুমে অন্য ফসল লাগাতে পারে সেজন্য কৃষকদের কৃষি বিভাগ থেকে পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়াও উঁচু জমিতে যেসব বীজতলা রয়েছে সেগুলোর মধ্যে ভালগুলো লাগানোর জন্য পরামর্শ দেয়া হচ্ছে। অন্যদিকে যারা কৃষক পর্যায়ে ক্ষতিগ্রস্ত হবেন তাদের সরকারিভাবে সহযোগিতা করার পরিকল্পনা আমাদের রয়েছে।

(দ্য রিপোর্ট/এমকে/জুলাই ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর