thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

‘মানুষের কল্যাণে না আসলে টাকা এবং শিক্ষা মূল্যহীন’

২০১৭ জুলাই ২১ ২০:২১:৫৪
‘মানুষের কল্যাণে না আসলে টাকা এবং শিক্ষা মূল্যহীন’

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ খালেক বলেছেন, মানুষের কল্যাণে না আসলে টাকা এবং শিক্ষা উভয়ই মূল্যহীন। শিক্ষা নয়, সুশিক্ষাই জাতির মেরুদণ্ড।

শুক্রবার (২১ জুলাই) রাজধানীর বিএমএ মিলনায়তনে প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদ কতৃক আয়োজিত ফার্মেসি অনুষদের প্রথম ফার্মা পুণর্মিলনীতে তিনি এসব কথা বলেন।

এম এ খালেক বলেন, অনেকে আছেন টাকা ইনকাম করে ব্যাংকে রাখেন। আমি তাদের বলবো টাকা ইনকাম করা হলে, মানুষের জন্য ব্যয় করতে হবে। নইলে আপনার ওই টাকার কোন মূল্য নেই। শিক্ষাও তদরুপ, শিক্ষিত ব্যক্তিরা তাদের জ্ঞান যদি মানুষের মাঝে ছড়িয়ে দিতে না পারে, মানুষের কল্যাণে যদি কিছু তৈরি না করতে পারে, আমি মনে করি সেই শিক্ষারও কোন মূল্য নেই। একটি প্রবাদ বাক্য আছে, শিক্ষাই জাতির মেরুদণ্ড। এটাকে পরিবর্তন করে আমি চলতে চাই- শিক্ষা নয়, সুশিক্ষাই জাতির মেরুদণ্ড।

কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমালোচনা করে তিনি বলেন, বাংলাদেশে ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে। কিছু দিন আগে ইউজিসির সঙ্গে আমি মিটিং করেছি। আমি তাদের বলেছি আপনারা কি হলফ করে বলতে পারেন, যে ২০টি বিশ্ববিদ্যালয়েও লেখাপড়া হয়? তারা বলেন এটা আমাদের দায়িত্ব নয়, এটা মন্ত্রণালয়ের বিষয়। কিন্তু দায়িত্ব তাদেরও আছে।

কতিপয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট বিক্রির মাধ্যমে দেশের ক্ষতি করছে উল্লেখ করে এম এ খালেক বলেন, সরকার মহৎ উদ্দেশ্য নিয়ে ৯৫টি বিশ্ববিদ্যালয় দিয়েছেন। কিন্তু দুর্ভাগ্যের কথা বলতে হয়, আমরা এই বিশ্ববিদ্যালয়গুলোকে অধিকাংশ ক্ষেত্রে বাণিজ্যের গুটি বলে পরিণত করে সার্টিফিকেট বিক্রির কেন্দ্রে পরিণত করেছি। যারা এসব করছে তারা শুধু নিজেদের ধ্বংস করছেন না, শুধু সমাজকে ধ্বংস করছে না, তারা বাংলাদেশেকে ধ্বংস করছে।

তিনি দুঃখ করে বলেন, দুঃখ হয় তাদের জন্য যারা এটাকে টাকা আয়ের পন্থা হিসেবে তৈরি করেছে। আমি তাদের বলবো, টাকা যদি ইনকাম করতে চান, স্মাগ্লিং করুন, আমার কোন আপত্তি নাই। অসততা করুন আমার কোন প্রবলেম নেই। আপনার শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে যদি সার্টিফিকেট বিকিকিনির কেন্দ্র তৈরি করেন, তাহলে আমি ধিক্কার দিচ্ছি।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, পুঁথিগত বিদ্যাই বিদ্যা নয়, তোমরা যে বিদ্যা অর্জন করছো, তা যেন মানুষের কল্যাণে আসে। আমি মনে করি যারা প্রাইম এশিয়া থেকে বের হয়েছে, তারা নিত্য নতুন প্রোডাক্টস তৈরি করে সমাজ, দেশ তথা বিদেশেও অবদান রাখবে এবং মানুষের পাশে দাঁড়াবে।

তিনি আরও বলেন, তোমাদের কর্মদক্ষতা যদি মানুষের মঙ্গলে আসে, তাহলে বুঝবে তোমরা সার্থক, তোমাদের সৃষ্টি সার্থক। সব সময় আমি শিক্ষকদের বলি এই শিক্ষা দিতে যে, আমি কোন ব্যক্তির নয়, কোন গোষ্ঠীর নয়, আমি মানুষের, আমরা মানুষ হবো।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম এ হান্নান চৌধুরি, ট্রেজারার এ কে এম আশরাফুল, রেজিস্ট্রার আবুল কাসেম মোল্লা, পুণর্মিলনীর আহবায়ক তাসলিমা বেগম প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রধান ড. এম এ গনি। সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য নিয়ে প্রথম ফার্মা পুণর্মিলনী শেষ হয়।

(দ্য রিপোর্ট/এমএম/এমএইচএ/জুলাই ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর