thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

‘সহায়ক সরকারের রূপ রেখায় বেসামাল আওয়ামী লীগ’

২০১৭ জুলাই ২১ ২০:৫৪:৫৪
‘সহায়ক সরকারের রূপ রেখায় বেসামাল আওয়ামী লীগ’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিএনপির ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন বলেছেন, সহায়ক সরকারের রূপ রেখার ভয়ে বেসামাল হয়ে পড়েছে আওয়ামী লীগ।

শুক্রবার (২১ জুলাই) জাতীয় প্রেস ক্লাবে এক নাগরিক প্রতিবাদ সভায় তিনি একথা বলেন।

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে সব মামলা প্রত্যাহারের দাবিতে বাংলাদেশ জাতীয়তাবাদী নাগরিক দল এ প্রতিবাদ নাগরিক সভার আয়োজন করে।

খন্দকার মাহবুব হোসেন বলেন, সহায়ক সরকারের রূপ রেখার ভয়ে আওয়ামী লীগ বেসামাল হয়ে পড়েছে। তারা খুব ভালো করেই জানে, বেগম জিয়া লন্ডন থেকে ফিরেই সহায়ক সরকারের রূপ রেখা দিবেন। আর সেই ভয়েই আওয়ামী লীগের নেতারা বেসামাল হয়ে পড়েছেন।

বেগম খালেদা জিয়ার লন্ডনে যাওয়া নিয়ে আওয়ামী লীগের নেতাদের বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, আওয়ামী লীগের নেতারা কেউ বলছেন বেগম জিয়া পালিয়ে গেছে, কেউ বলছেন তিনি আর ফিরে আসবেন না। কিন্তু এ দেশ থেকে পালিয়ে গেছে কারা তাতো আমরা দেখেছি ১/১১ সময়। পালানোর অভ্যাস খালেদা জিয়ার নেই। তফসিল ঘোষণার আগে নির্বাচন কমিশনের কোনো ক্ষমতা নেই প্রধান নির্বাচন কমিশনারের এমন বক্তব্যের সমালোচনা করে বিএনপির এই সিনিয়র নেতা বলেন, সারা বছর নাবালগ থাকবেন আর নির্বাচনের সময় বলবেন সুষ্ঠু নির্বাচন হবে এটা কখনও সম্ভব নয়।

নির্বাচন কমিশন সব সময়ই অভিভাবক হয়ে সরকারকে পরামর্শ দিতে পারেন উল্লেখ করে তিনি বলেন, একটা নিবন্ধিত দলের সুবিধা-অসুবিধার ব্যাপারে তিনি সব সময়ই সরকরকে পরামর্শ দিতে পারেন।

খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে মমলা প্রত্যাহারের বিষয়ে তিনি বলেন, বেগম জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করতে হলে এই দেশ থেকে আওয়ামী লীগকে প্রত্যাহার করে দিতে হবে।

তিনি বলেন, সহায়ক সরকারের দাবি না মানলে আমরা রাজপথে আন্দোলনের মাধ্যমে দেশে এমন একটি সরকার গঠন করবো যার মাধ্যমে একটা অবাধ সুষ্ঠু নির্বাচন হবে।

প্রধান আলোচকের বক্তব্যে দলটির আরেক ভাইস-চেয়্যারম্যান শামসুজ্জামান দুদু বলেন, সহায়ক সরকারের অধিনে বাংলাদেশে যেকোন প্রান্তে এমনকি গোপালগঞ্জেও যদি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি নেত্রী খালেদা জিয়ার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে তার জামানত থাকবে না- এটা আমি স্পষ্ট ভাষায় বলতে পারি। যদি জামানত থাকে আমি রাজনীতি ছেড়ে দিবো।

তিনি বলেন, 'আজও যদি সহায়ক সরকারের অধিনে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হয়, একদিনের ব্যবধানে বাংলাদেশের প্রধানমন্ত্রী হবেন খালেদা জিয়া। আর সেই কারণেই আওয়ামী লীগ বায়না ধরেছে তাদেরকে জিততে হলে নির্বাচনকালীন সরকারের প্রধান শেখ হাসিনাকেই থাকতে হবে।

লন্ডন থেকে খালেদা জিয়া ফিরবেন কিনা সন্দেহ রয়েছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন মন্তব্যের কঠোর সমালোচনা করে শামসুজ্জামান দুদু বলেন, তিনি সেতুমন্ত্রী হিসেবে কতটা ব্যর্থ দেশের রাস্তাঘাট দেখলেই বুঝা যায়। বিএনপি নিয়ে এমন মন্তব্য তিনিই করতে পারেন। খালেদা জিয়া দেশে না আসলে প্রধানমন্ত্রী কে হবেন? আগামী নির্বাচনে বিএনপি তো জিতবে। তিনি বাংলাদেশে আসবেন গণতন্ত্রের প্রতাকা উড়ানোর জন্য, সুস্থ্য ধারার রাজনীতি প্রতিষ্ঠা করার জন্য।

সংগঠনের সভাপতি শাহজাদা সৈয়দ ওমর ফারুকের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন এলডিপির সিনিয়র যুগ্ম-মহাসচিব শাহাদৎ হোসেন সেলিম, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মাদ রহমত উল্লাহ, এনডিপির ভারপ্রাপ্ত মহাসচিব মঞ্জুর হোসেন ঈসা, বিএনপির নির্বাহী কমিটির সদস্য সাবেরা নাজমুল, স্বাধীনতা অধিকার আন্দোলনের সভাপতি ড.কাজী মনিরুজ্জামান মনির, জিনাফ’র সভাপতি লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ার, বাংলাদেশ ডেমোক্রেটিক কাউন্সিলের সভাপতি এম.এ হালিম, ঘুরে দাঁড়াও বাংলাদেশের সভাপতি কাদের সিদ্দিকী, শাহবাগ থানা কৃষক দলের সভাপতি এম জাহাঙ্গীর আলম, ডেমোক্রেটিক মুভমেন্টের সহ- সভাপতি আজিজুল হাই সোহাগ, হাফিজুর রহমান কবির প্রমুখ।

(দ্য রিপোর্ট/এমএম/এমএইচএ/জুলাই২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর