thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

দক্ষিণ এশীয় বিতর্ক প্রতিযোগিতায় বাংলাদেশ চ্যাম্পিয়ন

২০১৭ জুলাই ২১ ২২:৫২:১৮
দক্ষিণ এশীয় বিতর্ক প্রতিযোগিতায় বাংলাদেশ চ্যাম্পিয়ন

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘অভিযোজন অর্থায়নের কার্যকর আহরণ ও ব্যবহার নিশ্চিতে প্রয়োজন স্বচ্ছতা, জবাবদিহিতা এবং শুদ্ধাচার’ বিষয়ক দক্ষিণ এশীয় বিতর্ক প্রতিযোগিতা ২০১৭-তে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি বাংলাদেশ দল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। রানার-আপ হয়েছে শ্রীলঙ্কার বিতার্কিক দল। শুক্রবার (২১ জুলাই) টিআইবি’র এক ইমেইল বার্তায় এ খবর জানানো হয়েছে।

টিআইবি জানায়, ‘অভিযোজন অর্থায়নের কার্যকর আহরণ ও ব্যবহার নিশ্চিতে প্রয়োজন স্বচ্ছতা, জবাবদিহিতা এবং শুদ্ধাচার’ বিষয়ক দক্ষিণ এশীয় বিতর্ক প্রতিযোগিতায় ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি বাংলাদেশ দল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। রানার-আপ হয়েছে শ্রীলঙ্কার বিতার্কিক দল। বিতর্কের তিন রাউন্ড পেরিয়ে চূড়ান্ত পর্বে ওই দল দুটি চ্যাম্পিয়ন ও রানার-আপ হয়। প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বিতার্কিকের পুরস্কার লাভ করেন চ্যাম্পিয়ন দলের বিতার্কিক মোহাম্মদ ইবনে এনায়েত।

টিআইবি জানায়, গত ১৯ ও ২০ জুলাই চূড়ান্ত পর্বের এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, গত ১৯ মে টিআইবি কার্যালয়ে অনুষ্ঠিত এ প্রতিযোগিতার বাংলাদেশ রাউন্ডে ১২টি দল অংশ নেয়। বিজয়ী চারটি দল দক্ষিণ এশীয় বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পায়।

টিআইবি’র ক্লাইমেট ফিন্যান্স পলিসি ইন্টিগ্রিটি প্রোগ্রাম এর আওতায় এ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। মালদ্বীপ, নেপাল, শ্রীলংকা, ভুটান ও বাংলাদেশের মোট আটটি দলের ১৬ জন বিতার্কিক এ প্রতিযোগিতায় অংশ নেন।

বৃহস্পতিবার (২০ জুলাই) রাজধানীর চ্যানেল আই স্টুডিওতে দুই দিনব্যাপী দক্ষিণ এশীয় বিতর্ক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে টিআইবি’র বোর্ড অব ট্রাস্টিজের সদস্য অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেছেন, জলবায়ু দূষণকারী দেশগুলোকে অবশ্যই জবাবদিহিতার আওতায় আনতে হবে।

সমাপনী অনুষ্ঠানে অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, জলবায়ু দূষণকারী দেশগুলোকে অবশ্যই জবাবদিহিতার আওতায় আনতে হবে। এই সঙ্গে অভিযোজন কার্যক্রমে ক্ষতিপূরণ দেওয়া অব্যাহত রাখতে হবে।

সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ও অধ্যাপক ড. সুমাইয়া খায়ের। ব্রিটিশ পার্লামেন্ট পদ্ধতিতে অনুষ্ঠিত এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন মিডিয়া ব্যক্তিত্ব ও প্রাক্তন বিতার্কিক আব্দুন নূর তুষার।

সমাপনী অনুষ্ঠানে ড. ইফতেখারুজ্জামান বলেন, জলবায়ু দূষণের জন্য দায়ী দেশগুলোকে ক্ষতিগ্রস্তদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দিতে হবে। জলবায়ু পরিবর্তনের বিষয়টি শুধু উন্নয়নশীল, স্বল্পোন্নত বা উন্নত দেশের বিষয় নয়। বাস্তবতা হলো বিশ্বের কিছু দেশ জলবায়ু দূষণের জন্য দায়ী। আর কিছু দেশ এই দূষণের জন্য ক্ষতিগ্রস্ত।

অধ্যাপক ড. সুমাইয়া খায়ের বলেন, ‘দক্ষিণ এশিয়ার দেশগুলোতে কার্যকর জলবায়ু অভিযোজন অর্থায়নের জন্য স্বচ্ছতা, জবাবদিহিতা ও শুদ্ধাচারই প্রধান শর্ত।’

সমাপনী অনুষ্ঠানে জলবায়ু অভিযোজন অর্থায়নে স্বচ্ছতা, জবাবদিহিতা ও শুদ্ধাচার নিশ্চিতের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠার দাবি জানায় দক্ষিণ এশিয়ার তরুণ বিতার্কিকরা।

(দ্য রিপোর্ট/এমএম/এমএইচএ/এনআই/জুলাই ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর