thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

বিচারকদের শৃঙ্খলাবিধি: গেজেট প্রকাশে ফের এক সপ্তাহ সময়

২০১৭ জুলাই ২৩ ১১:০১:১০
বিচারকদের শৃঙ্খলাবিধি: গেজেট প্রকাশে ফের এক সপ্তাহ সময়

দ্য রিপোর্ট প্রতিবেদক : অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশের জন্য সরকারকে ফের এক সপ্তাহ সময় দিয়েছেন আপিল বিভাগ।

রবিবার (২৩ জুলাই) রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের করা সময় আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের ৬ বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ এ সময় মঞ্জুর করেন।

শৃঙ্খলা বিধির গেজেট প্রকাশে আপিল বিভাগ থেকে দফায় দফায় সময় নিচ্ছে সরকার। তবে গত ২ জুলাই রাজধানীতে এক অনুষ্ঠান শেষে আইনমন্ত্রী আশা প্রকাশ করেছিলেন, ১৫ জুলাইয়ের মধ্যে এই গেজেট চূড়ান্ত হবে। এরপর তিনি প্রধান বিচারপতির সঙ্গে দুদফায় বৈঠক করেন। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের জানান, দ্রুত গেজেট প্রকাশ হবে। কিন্তু এখনও গেজেট চূড়ান্ত করতে পারেনি আইন মন্ত্রণালয়।

গত বছরের সেপ্টেম্বরে সরকারের প্রণীত খসড়া শৃঙ্খলাবিধি সুপ্রিম কোর্ট তাদের সুপারিশসহ আইন মন্ত্রণালয়ে প্রেরণ করে। সেই থেকে ধারাবাহিকভাবে সময় নিচ্ছে সরকার।

আপিল বিভাগের নির্দেশনা বাস্তবায়ন না হওয়ায় ২০১৬ সালের ৮ ডিসেম্বর আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের দুই সচিবকে তলব করেছিলেন আদালত। তবে ওই বছর ১১ ডিসেম্বর রাতে আইন মন্ত্রণালয় এক পরিপত্রের মাধ্যমে জানায়, নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশের প্রয়োজনীয়তা নেই বলে রাষ্ট্রপতি সিদ্ধান্ত দিয়েছেন।

রাষ্ট্রপতির এ সিদ্ধান্তের সঙ্গে পরদিন ১২ ডিসেম্বর আপিল বিভাগ দ্বিমত পোষণ করেন। আদালত বলেছেন, ‘রাষ্ট্রপতিকে ভুল বোঝানো হচ্ছে।’

বিধি প্রণয়ন সম্পর্কে আপিল বিভাগ বলেন, ‘এটা বিচার বিভাগের স্বাধীনতার প্রশ্ন। এখানে কোনো কম্প্রোমাইজ নেই।’

তবে আপিল বিভাগের এই অভিমত সত্বেও বিগত সাত মাসেও এই গেজেট জারি করা হয়নি।

উল্লেখ্য, মাসদার হোসেন মামলার রায়ের ৭ নম্বর নির্দেশনায় জুডিশিয়াল সার্ভিসের সদস্যদের জন্য পৃথক শৃঙ্খলাবিধি প্রণয়নের কথা বলা হয়েছে। ২০০৭ সালের নভেম্বরে নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথকীকরণ বাস্তবায়ন হলেও এখনও পর্যন্ত বিচারকদের জন্য আলাদা শৃঙ্খাবিধি তৈরি করে তার গেজেট জারি করা হয়নি।

(দ্য রিপোর্ট/কেআই/এনটি/জুলাই ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর