thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

অর্থ আত্মসাতে গ্রামীণ ব্যাংক কর্মকর্তার জেল

২০১৭ জুলাই ২৩ ১৮:৩৩:৩৯
অর্থ আত্মসাতে গ্রামীণ ব্যাংক কর্মকর্তার জেল

পাবনা প্রতিনিধি : পাবনায় অর্থ আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় গ্রামীণ ব্যাংকের সাবেক ব্যবস্থাপক দিবাকর চন্দ্র সরকারকে সাত বছরের জেল ও জরিমানার আদেশ দিয়েছেন আদালত। রবিবার (২৩ জুলাই) দুপুরে পাবনার বিশেষ জজ আদালতের বিচারক মো. লিয়াকত আলী মোল্লা এ রায় দেন।

সাজাপ্রাপ্ত দিবাকর চন্দ্র সরকার সিরাজগঞ্জের সলঙ্গা থানার লাঙ্গলমোড়া গ্রামের দেবেন্দ্র নাথ সরকারের ছেলে। তিনি গ্রামীণ ব্যাংক, পাবনার ফরিদপুর উপজেলার হাদল শাখার সাবেক ব্যবস্থাপক (বর্তমানে বরখাস্ত) ছিলেন।

রায়ে প্রাক্তন এ কর্মকর্তাকে দণ্ডবিধি ৪০৯ ধারায় ৭ বছর কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ০৬ মাস কারাদণ্ড এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় ৫ বছর সশ্রম কারাদণ্ড এবং ১৪ লাখ ৫৬ হাজার ২১৯ টাকা জরিমানা প্রদান করা হয়।

দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত কার্যালয়, পাবনার উপ-পরিচালক আবু বকর সিদ্দিক জানান, আসামি দিবাকর চন্দ্র সরকার ২০০৪ সালের ১৭ জানুয়ারি থেকে ২০০৬ সালের ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত গ্রামীণ ব্যাংক, হাদল, ফরিদপুর শাখায় ব্যবস্থাপক পদে কর্মরত ছিলেন। কর্মরত থাকাকালীন ব্যাংকের বিভিন্নখাতের মোট ১৮ লাখ ৪১ হাজার ২২৩ টাকা আত্মসাৎ করার অভিযোগে ওই শাখার তৎকালীন আরেক শাখা ব্যবস্থাপক রফিকুল ইসলাম বাদি হয়ে ২০০৬ সালের ৮ মার্চ দিবাকর চন্দ্র সরকারকে আসামি করে পাবনার বিশেষ জজ আদালতে একটি মামলা দায়ের করেন।

আদালত মামলাটি দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, পাবনাকে তদন্তের ভার দেন। দুদক পাবনার সাবেক সহকারী পরিচালক রিজিয়া খাতুন এবং সাবেক উপ-সহকারী পরিচালক জালাল উদ্দিন মামলাটির তদন্ত করেন। তদন্তকালে গ্রামীণ ব্যাংক, হাদল, ফরিদপুর শাখার বিভিন্ন খাতের ১৪ লাখ ৭৭ লাখ ২০৯ টাকা আত্মসাতের অভিযোগ প্রমাণিত হওয়ায় আসামির বিরুদ্ধে বিজ্ঞ আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্তকারী কর্মকর্তা। আদালত বিচার প্রক্রিয়া শেষে রবিবার দুপুরে উপরোক্ত রায় প্রদান করেন। এ সময় আসামি দিবাকর চন্দ্র সরকার আদালতে উপস্থিত ছিলেন। রায়ের পর আসামিকে গ্রেফতার করে জেলহাজতের প্রেরণের নির্দেশ দেন আদালত।

দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়, পাবনার পক্ষে মামলাটি পরিচালনা করেন পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট খোন্দকার আব্দুল জাহিদ রানা।

(দ্য রিপোর্ট/একেএ/এপি/জুলাই ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর