thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

জর্দানে ইসরায়েলি দূতাবাসে গুলিতে নিহত ২

২০১৭ জুলাই ২৪ ১১:১৩:০৩
জর্দানে ইসরায়েলি দূতাবাসে গুলিতে নিহত ২

দ্য রিপোর্ট ডেস্ক : জর্দানের রাজধানী আম্মানে ইসরায়েলি দূতবাসে গুলিবর্ষণের ঘটনায় দুই জর্দানি নাগরিক নিহত ও এক ইসরায়েলি নাগরিক আহত হয়েছে।

ইসরায়েলি দূতাবাসের কম্পাউন্ডে রবিবার এ গুলিবর্ষণের ঘটনা ঘটে।

বিবিসি ও এএফপির খবরে জানা যায়, নিহত ব্যক্তিদের মধ্যে একজন জর্ডানি কিশোর মোহাম্মদ জাওয়াদেহ। আরেকজন হলেন চিকিৎসক বাশার হামারনেজ। দূতাবাসে আবাসিক এলাকায় হামলায় তিনি আহত হন। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

অপরদিকে এ ঘটনায় ইসরায়েলি দূতাবাসের নিরাপত্তাবিষয়ক এক উপপরিচালক আহত হয়েছেন বলে জানা গেছে। তাকে চিকিৎসা দেওয়া হয়েছে।

পুলিশ জানিয়েছে, গুলিবর্ষণের আগে মেরামতের কাজ করতে একটি আসবাব কোম্পানির দুই জর্দানি কর্মী দূতাবাসের ভিতরে ঢুকেছিল।

কী থেকে গুলিবর্ষণের ঘটনাটি শুরু হয়েছিল সে সম্পর্কেও পরিষ্কার কোনো ধারণা পাওয়া যায়নি।

নিরাপত্তা বাহিনী দূতাবাসটি বন্ধ করে রেখেছে এবং ইসরায়েলি কর্তৃপক্ষ তাদের সব কর্মীকে সরিয়ে নিয়েছে।

জর্দানের পুলিশ জানিয়েছে, ইসরায়েলি দূতাবাসের ব্যবহার করা একটি আবাসিক ভবনে গুলিবর্ষণের ঘটনাটি ঘটেছে। তদন্তকারীরা তদন্তের ‘প্রাথমিক পর্যায়ে’ রয়েছেন বলে জানিয়েছেন তারা।

ইসরায়েলি কর্তৃপক্ষ ঘটনার বিষয়ে কোনো মন্তব্য করা থেকে বিরত রয়েছে এবং ঘটনার বিষয়ে প্রতিবেদন প্রকাশে নিষেধাজ্ঞা জারি করেছে।

আম্মানের অভিজাত রাবিয়েহ আবাসিক এলাকায় অবস্থিত ইসরায়েলি দূতাবাসটি অত্যন্ত সুরক্ষিত।

পূর্ব জেরুজালেমের হারাম আল শরীফের প্রবেশ পথে মেটাল ডিটেক্টর বসানোর প্রতিবাদে শুক্রবার আম্মানে ইসরায়েলবিরোধী বিক্ষোভ করে কয়েক হাজার জর্দানি।

ওই স্থানে মেটাল ডিটেক্টর বসানোকে কেন্দ্র করে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। হারাম শরীফের কাছে দুই ইসরায়েলি পুলিশকে ছুরিকাঘাতে হত্যার পর সেখানে মেটাল ডিটেক্টর বসায় ইসরায়েলি কর্তৃপক্ষ।

এ নিয়ে ফিলিস্তিনিরা প্রতিবাদ বিক্ষোভ শুরু করলে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে গত কয়েকদিনে অন্তত সাতজন নিহত হয়।

১৯৪৯ সাল থেকে ১৯৬৭-র আরব-ইসরায়েল যুদ্ধের আগ পর্যন্ত পূর্ব জেরুজালেম জার্দানের অধীনে ছিল। দেশটি এখনও হারাম আল শরীফের তত্ত্বাবধায়ক হিসেবে নিয়োজিত আছে।

(দ্য রিপোর্ট/এমকে/এনআই/জুলাই ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর