thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

কাপ্তাই লেকে পানি বৃদ্ধি

১৬টি স্পিল দিয়ে ২ ফুট হারে ছাড়া হচ্ছে পানি

২০১৭ জুলাই ২৪ ১৩:১২:১৪
১৬টি স্পিল দিয়ে ২ ফুট হারে ছাড়া হচ্ছে পানি

রাঙ্গামাটি প্রতিনিধি : ভারি বর্ষণ ও পাহাড়ী ঢলে রাঙ্গামাটি কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বেড়ে যাওয়ায় কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ের সব কয়টি গেট খুলে দেওয়া হয়েছে।

রবিবার (২৩ জুলাই) সকাল থেকে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ১৬টি স্পিল দিয়ে ২ ফুট হারে পানি ছাড়া হয়েছে।

বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী মো. আবদুর রহমান কাপ্তাই লেক থেকে পানি ছাড়ার তথ্য নিশ্চিত করে জানান, রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী ২৩ জুলাই লেকে পানি থাকার কথা ৮৭.৫২ ফুট মীন সী লেভেল (এমএসএল)। কিন্তু লেকে পানি রয়েছে ১০৫.৩৯ ফুট এমএসএল। প্রয়োজনের চেয়ে লেকে ১৮ ফুট পানি বেশি রয়েছে। বৃষ্টি অব্যাহত থাকার পাশাপাশি পাহাড়ি ঢল ও উজান থেকে নেমে আসা পানি লেকে প্রতিনিয়ত জমা হচ্ছে। এতে কাপ্তাই লেক তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পড়ছে। ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে বিভিন্ন এলাকা। পরিস্থিতি স্বাভাবিক রাখতে উর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তে কাপ্তাই লেক থেকে পানি ছাড়া হচ্ছে। সার্বিক পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পানি ছাড়া অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।

এদিকে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে ৪টি সচল রয়েছে বলে কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে। এই ৪টি ইউনিট থেকে ১৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে বলে কন্ট্রোল রুম জানায়। উৎপাদিত বিদ্যুতের পুরোটাই জাতীয় গ্রীডে সঞ্চালন করা হচ্ছে।

(দ্য রিপোর্ট/কেএনইউ/এনআই/জুলাই ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর