thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

ভোলায় দ্রুত চিকিৎসায় নৌ-এ্যাম্বুলেন্স

২০১৭ জুলাই ২৪ ১৪:১১:৫৮
ভোলায় দ্রুত চিকিৎসায় নৌ-এ্যাম্বুলেন্স

ভোলা প্রতিনিধি : দ্রুত ও উন্নত চিকিৎসা দেওয়ার জন্য ভোলার বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরা হাসপাতালে যুক্ত হতে যাচ্ছে নৌ-এ্যাম্বুলেন্স ।

মঙ্গলবার (২৫ জুলাই) এ্যাম্বুলেন্সটি মনপুরায় পৌঁছাবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত এ নৌ-এ্যাম্বুলেন্সটি তৈরি করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, লক্ষাধিক জনবসতিপূর্ণ দ্বীপ উপজেলা মনপুরায় যদি কেউ গুরুতর অসুস্থ হয়ে পড়ে তা হলে তাকে দ্রুত উন্নত চিকিৎসা দেওয়ার জন্য অন্যত্র নেওয়ার কোন সুব্যবস্থা নেই। ঢাকাগামী একটি লঞ্চ এবং ইঞ্জিনচালিত নৌকাই হচ্ছে একমাত্র ভরসা। তাই বিগত দিনে অসংখ্য মানুষ বিনা চিকিৎসায় প্রাণ হারিয়েছে। আধুনিক এই ডিজিটাল বাংলাদেশে এমন পরিস্থিতি কারো কাম্য নয়। তাই মুমূর্ষু রোগীকে মনপুরা হাসপাতাল থেকে ভোলা জেলা শহর কিংবা বরিশাল-ঢাকায় দ্রুত উন্নত চিকিৎসা দেওয়ার লক্ষে মনপুরা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহমুদুর রশিদের উদ্যগে এই নৌ-এ্যাম্বুলেন্সটির ব্যবস্থা করা হয়েছে। এটি তৈরি করেছে ঢাকা ফতুল্লার মেসার্স আকো বোট বিল্ডার্স লিমিটেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান।

এর নির্মাণ ব্যয় হচ্ছে ১১লাক্ষ ৯৫ হাজার ৫০০ টাকা। এই নৌকায় ১৫ থেকে ২০ জন লোক নেওয়া যাবে। এর গতিবেগ ঘণ্টায় ৭ থেকে ১০ নটিক্যাল মাইল। ঘণ্টায় মাত্র ৪ লিটার ডিজেল ব্যয় হবে। অ্যাম্বুলেন্সটি মনপুরা উপজেলা সদর থেকে মূলভূখন্ড তজুমদ্দিন উপজেলায় আসতে সময় নিবে ১ থেকে সোয়া ঘণ্টা। সম্ভাব্য ভাড়া হবে দেড় থেকে দুই হাজার টাকা।

মনপুরা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মাহমুদুর রশিদ দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘এটি আমার একার কোন চেষ্টা নয়। স্থানীয় জনগণের আগ্রহ উদ্দীপনায় আমি মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছিলাম। মন্ত্রণালয় ওই প্রস্তাব অনুমোদন করে।‘

তিনি আরও বলেন, ‘এ্যাম্বুল্যান্সটি স্থানীয় লোকজন দ্বারা গঠিত একটি পরিচালনা কমিটির মাধ্যমে পরিচালিত হবে। ওই কমিটিই এর ভাড়া নির্ধারণ করবেন।’

তিনি জানান, এ্যাম্বুল্যান্সটি আগামী ২৫ তারিখে মনপুরায় এসে পৌঁছানোর কথা রয়েছে এবং এর উদ্বোধনের তারিখ এখনো নির্ধারণ করা হয়নি।

(দ্য রিপোর্ট/একেএ/কেএনইউ/এনআই/জুলাই ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর