thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ভিসি প্যানেল নির্বাচন

ঢাবির সিনেট সভা হাইকোর্টে স্থগিত

২০১৭ জুলাই ২৪ ১৯:১৭:১৩
ঢাবির সিনেট সভা হাইকোর্টে স্থগিত

দ্য রিপোর্ট প্রতিবেদক : রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্ধারণ না করে উপাচার্য প্যানেল নির্বাচনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের ডাকা সভা স্থগিত করেছেন হাইকোর্ট। ১৫ জন রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েটের করা একটি আবেদনে সোমবার (২৪ জুলাই) বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি মোহাম্মদ ফারুকের হাইকোর্ট বেঞ্চ এ স্থগিতাদেশ দেন।

একইসঙ্গে আগামী ২৯ জুলাই ডাকা ওই সভা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না এবং সভা আহ্বান করে দেওয়া নোটিশ কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত।

উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রো-ভিসি (শিক্ষা), প্রো-ভিসি (প্রশাসন), রেজিস্ট্রার ও শিক্ষা সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে। রুলের পাশাপাশি হাইকোর্ট বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের ২০ (১) ধারা অনুযায়ী সিনেট গঠনের নির্দেশও দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে।

আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও মোস্তাফিজুর রহমান। বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন আইনজীবী এ এস এম মেজবাহ উদ্দিন আহমেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

উপাচার্য নির্বাচনের সভা ডেকে গত ১৬ জুলাই সিনেট সদস্যদের চিঠি দিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার। ১৯৭৩ এর বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ অনুযায়ী পরিচালিত ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিনেট সদস্যরা ভোট দিয়ে তিনজনের একটি উপাচার্য প্যানেল ঠিক করেন। ওই প্যানেল থেকেই উপাচার্য পদে একজনকে নিয়োগ দেন বিশ্ববিদ্যালয় আচার্য এর দায়িত্বে থাকা রাষ্ট্রপতি। সিনেটে ছাত্র-শিক্ষকসহ বিভিন্ন অংশের প্রতিনিধিত্ব থাকে। বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের মধ্য থেকেও ২৫ জন এই সিনেটে থাকেন। রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন না করেই সিনেট সভা আহ্বান করে ওই চিঠি দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় অধ্যাদেশে অর্পিত ক্ষমতাবলে উপাচার্য ২৯ জুলাই বিকেল ৪টায় সিনেটের বিশেষ সভা আহ্বান করেছেন। ভাইস চ্যান্সেলরের প্যানেলে যাদের নাম অন্তর্ভুক্ত করার জন্য প্রস্তাব করা হবে, নাম প্রস্তাবকালে তাদের লিখিত সম্মতি সিনেট চেয়ারম্যানের নিকট পেশ করতে হবে। ওই চিঠি চ্যালেঞ্জ করে রিটটি করেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. আব্দুস সামাদ, অধ্যাপক সাদেকা হালিম হালিমসহ ১৫ জন রেজিস্ট্রার্ড গ্রাজুয়েট। সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই আদালত এই স্থগিতাদেশ দিলেন।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/জুলাই ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর