thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

চার স্থল বন্দর উন্নয়নে সহায়তা দিচ্ছে বিশ্ব ব্যাংক

২০১৭ জুলাই ২৫ ১৫:০৪:৩৭
চার স্থল বন্দর উন্নয়নে সহায়তা দিচ্ছে বিশ্ব ব্যাংক

জোসনা জামান, দ্য রিপোর্ট : দেশের চার স্থল বন্দরের উন্নয়নে সহায়তা দিচ্ছে বিশ্ব ব্যাংক। বন্দরগুলো হচ্ছে, শেওলা, ভোমরা, রামগড় স্থল বন্দর উন্নয়ন এবং বেনাপোল স্থলবন্দরের নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন। এ সংক্রান্ত একটি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৬৯৩ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১০০ কোটি ৪৪ লাখ টাকা এবং বিশ্বব্যাংক ৫৯২ কোটি ৫৬ লাখ টাকা। বাংলাদেশ রিজিওনাল কানেক্টিভিটি প্রজেক্ট-১ শীর্ষক প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) আগামী সভায় উপস্থান করা হবে বলে জানা গেছে পরিকল্পনা কমিশন সূত্রে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২১ সালের জুনের মধ্যে বাস্তবায়নের কাজ শেষ করবে বাংরাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ।

নৌ-পরিবহন মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশের সাথে ভারতের ৪ হাজার ৯৫ কিলোমিটার মায়ানমারের ২৫৬ কিলোমিটার এবং উপকূলীয় এলাকায় ৫৮০ কিলোমিটার আন্তর্জাতিক সীমারেখা রয়েছে। এই সকল সীমারেখার মধ্যে অনেকগুলো স্থল বন্দর রয়েছে যেখান দিয়ে প্রতিদিন বিভিন্ন ধরণের পণ্য আমদানি-রপ্তানি হয়। এছাড়াও প্রতিনিয়ত অনেক পর্যটক স্থল বন্দরগুলো দিয়ে চলাচল করে। প্রস্তাবিত প্রকল্পের মাধ্যমে শেওলা, ভোমরা, রামগড় ও বেনাপোল স্থল বন্দরের অবকাঠামোগত উন্নয়নের প্রস্তাব করা হয়েছে।

শেওলা স্থল বন্দর : ২০১৫ সালে শেওলা কাষ্টমস স্টেশনকে স্থল বন্দর হিসেবে ঘোষণা করা হয়। এটি সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলায় অবস্থিত। ভারতের অংশে এটির নাম সুতারকান্দি স্থল বন্দর যা আসামের করিমগঞ্জ জেলায় অবস্থিত। বর্তমানে এখানে কোন অবকাঠামোগত স্থাপনা নেই। একটি সেমিপাকা ভবন রয়েছে, যা ইমিগ্রেশন অফিস হিসাবে ব্যবহার হয়। এই স্থল বন্দরের কার্যক্রম গতিশীল করার জন্য এখানে অবকাঠামোগত স্থাপনা নির্মানের জন্য কার্যক্রম প্রয়োজন।

ভোমরা স্থল বন্দর : ২০১৩ সাল থেকে ভোমরা স্থল বন্দরের কার্যক্রম শুরু হয়। এখানে এডিপির মাধ্যমে একটি প্রকল্প বাস্তবায়ন করা হয়। যার মাধ্যমে ওপেন ইয়ার্ড, ওয়ার হাউজ এবং অন্যান্য ভৌত কাঠামো স্থাপন করা হয়। কিছু অংশ বর্তমানে আমদানিকৃত কার্গোর ট্রান্সশিপমেন্ট ইয়ার্ড হিসেবে ব্যবহার হয়। বাকি অংশ পচনশীল দ্রব্যের কার্গোর ইয়ার্ড হিসাবে ব্যবহার হয়। অপচনশীল দ্রব্যেও কার্গোর ইয়ার্ডে অত্যাধিক চাপ থাকে তাই এটি সম্প্রসারণ করা দরকার। এই বন্দর দিয়ে অনেক পর্যটক আসা-যাওয়া করে তাই এখানে যাত্রী টার্মিনাল সহ অবকাঠামো তৈরি করা প্রযোজন। বেনাপোল স্থল বন্দরের তুলানায ভোমরা স্থল বন্দর থেকে দূরুত্ব কম হওয়ায় পদ্মা ব্রিজ তৈরি হলে এই স্থলবন্দর দিয়ে কলকাতার সাথে যোগাযোগ বৃদ্ধি পাবে তাই এই স্থলবন্দরের অবকাঠামোগত সুযোগ সুবিধা বৃদ্ধি করা প্রয়োজন।

রামগড় স্থল বন্দর : রামগড় স্থল বন্দরটি খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলায় অবস্থিত। ভারতের ত্রিপুরা রাজ্যেও সাথে বাংলাদেশের ৪০০ কিলোমিটার সীমারেখা রযেছে। তাই ত্রিপুরার সাথে বাংলাদেশ সহজে বাণিজ্য প্রসারকরতে পারে। রামগড় স্থল বন্দরে অবকাঠামোগত সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হলে চট্রগ্রামের সাথে তথা সমগ্র দেশের সাথে ত্রিপুরা রাজ্যেও আমদানী রপ্তানী বৃদ্ধি পাবে। এক্ষেত্রে চট্রগ্রাম সমুদ্র বন্দরের দক্ষতাকে আরো ভালোভাবে কাজে লাগানো যাবে।

বেনাপোল স্থল বন্দর : বেনাপোল স্থল বন্দরের গুরুত্ব বাংলাদেশের জন্য অপরিসীম। এ স্থল বন্দরটি যশোর জেলার শার্শা উপজেলায় অবস্থিত। এশিয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে বাস্তবায়নাধীন সাসেক রোড কানেক্টিভিটি প্রজেক্ট : বেনাপোল ও বুড়িমারি স্থল বন্দর উন্নয়ন শীর্ষক প্রকল্পটি বর্তমানে বাস্তবায়নাধীন আছে। এই প্রকল্পের বাউন্ডারী দেয়ালসহ আধুনিক সিকিউরিটি এবং গেট নির্মাণ না থাকায় তা প্রস্তাবিত প্রকল্পে সংস্থান রাখা হয়েছে।

প্রকল্পের প্রধান কার্যক্রম গুলো হচ্ছে, ৪২ দশমিক ৬০ একর ভুমি অধিগ্রহণ, পুনর্বাসন কাজ, সোস্যাল ও এনভাইরনমেন্টাল মিটিগেশন, শেওলা স্থগলবন্দরের প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন, রামগড় স্থলবন্দরের প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন, ভোমরা প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন, বেনাপোল স্থলবন্দর সি সি টিভি ও গেইট পাস সিস্টেম স্থাপনসহ নিরাপত্তার প্রাচীর নির্মাণ করা হবে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম দ্য রিপোর্ট টুয়েন্টি ফোর ডট কমকে বলেন, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় প্রতিবেশি দেশের সাথে স্থলবন্দরের মাধ্যমে আমদানি-রপ্তানি বাণিজ্য সুবিধা বৃদ্ধির জন্য বন্দর গুলোর সক্ষমতা বৃদ্ধির পরিকল্পনা রয়েছে। এ প্রকল্পটিও বাণিজ্য সুবিধাদি বৃদ্ধির জন্য বাস্তবায়ন করা হবে যা সপ্তম পঞ্চকার্ষিক পরিকল্পনার সাথে সংগতীপূর্ণ।

(দ্য রিপোর্ট/জেজে/এআরই/জুলাই ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর