thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

জেএম‌বির সদস্যরা এ‌কে অ‌ন্যের ওপর আস্থা হারা‌চ্ছে

২০১৭ জুলাই ২৫ ১৫:৩৮:৫৮
জেএম‌বির সদস্যরা এ‌কে অ‌ন্যের ওপর আস্থা হারা‌চ্ছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : নব্য জেএম‌বির সদস্যদের এ‌কে অ‌ন্যের ওপর নৈ‌তিক আস্থা হারা‌চ্ছে ব‌লে দা‌বি ক‌রে‌ছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

তিনি ব‌লেন, জিজ্ঞাসাবা‌দে সোহেল মাহফুজ আমাদের জানিয়েছে, সাংগঠনিকভাবে তারা খুবই বিপর্যস্ত অবস্থায় আছে। একে অপরের প্রতি তাদের নৈতিক আস্থাও নেই। তাদের অ‌নে‌কের মধ্যে এ ধারনা জন্মেছে যে তারা ভুল পথে ছিল। তাদের কর্মকাণ্ড ছিল অপতৎপরতা। তাদের অনেকের মধ্যে শুভ বুদ্ধির উদয় হয়েছে বলে তারা মনে করছে। সে পুলিশ এবং আদালতে বিস্তারিত জবানবন্দি দিয়েছে। হলি আর্টিজানসহ বিভিন্ন হামলার পরিকল্পনায় সে জড়িত ছিল এবং তাকে কল্যাণপুরের ঘটনার মামলায় তাকে শোন অ্যারেস্ট দেখানো হয়েছে। এখন তাকে রিমান্ডে নিয়ে আরও জিজ্ঞাসাবাদ করা হবে।

রাজধানীর মি‌ন্টো রো‌ডে ডিএম‌পি মি‌ডিয়া সেন্টা‌রে মঙ্গলবার সাংবা‌দিক‌দের স‌ঙ্গে আলাপকা‌লে তি‌নি এ সব তথ্য জানান।

মনিরুল ইসলাম ব‌লেন, হলি আর্টিজনের ঘটনার পর গোটা দেশ বিব্রতকর অবস্থায় পড়ে। বিদেশিরা ছাড়াও সারাদেশের মানুষের মধ্যে একটা আতঙ্ক ছড়িয়ে প‌ড়ে। এর মধ্যে কল্যাণপুরের অভিযানের মাধ্যমে আমরা আমাদের সক্ষমতা প্রমাণ করতে পারায় মানুষের মধ্যে স্বস্তি ফিরে আসে। আমরা জঙ্গিদের আরও হামলার পরিকল্পনা রুখে দিতে সক্ষম হয়েছি। এই অভিযানের মাধ্যমে হাই প্রোফাইল কয়েকজন জঙ্গি মারা যায়। তাই এ অভিযান ছিল গুরুত্বপূর্ণ। ওই তথ্যের সূত্র ধরেই কল্যাণপুরে অভিযান পরিচালিত হয়। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে তথ্য ছিল যে, জঙ্গিরা খুব দ্রুত ৩/৪টি জায়গায় বড় ধরনের হামলা চালাতে পারে। এ তথ্য পেয়েই জঙ্গি বিরোধী অভিযানের অংশ হিসেবে কল্যাণপুরে অভিযান চালানো হয়।

তি‌নি আরও ব‌লেন, ওই অভিযানে মারা যায় ৯ জন জঙ্গি এবং রাকিবুল হাসান রিগ্যান নামের একজনকে জীবিত আটক করা হয়। এ ঘটনার মামলায় আরও ৯ জনকে এজহারভুক্ত আসামি করা হয়েছিল। তাদের মধ্যে- তামিম আহমেদ চৌধুরী ও সারওয়ার জাহান মানিক পরবর্তীতে পৃথক জঙ্গি বিরোধী অভিযানে মারা যায়। এ মামলার তদন্ত করতে গিয়ে আরও কয়েজনের সম্পৃক্ততা পাওয়া গেছে। তাদের মধ্যে ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার হওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছে- সালাউদ্দিন কামরান, ইঞ্জিনিয়ার আবদুর রউফ প্রধান, শায়েখ আবুল কাশেম ওরফে বড় হুজুর, আহমেদ আজওয়ার ইমতিয়াজ ওরফে অনি ও রাকিবুল হাসান রিগ্যান। এদের মধ্যে রিগ্যান, আবদুর রউফ প্রধান ও সালাউদ্দিন কামরান আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। মাত্র ১০/১২ দিন আগে কল্যাণপুরে নিহত ৯ জঙ্গির ময়না তদন্তের প্রতিবেদন পেয়েছি। এদের মধ্যে একজনের পরিচয় পাওয়া যায়নি। তদন্ত শেষ পর্যায়ে এবং যারা পলাতক আছে তাদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে। যত দ্রুত সম্ভব আমরা চার্জশিট দেওয়া হবে।

অতিরিক্ত কমিশনার ব‌লেন, জঙ্গিদের আরও যেসব হামলার পরিকল্পনা ছিল তা যদি তারা করতে পারলে তারা বাংলাদেশকে একটি জঙ্গি ও অকার্যকর রাষ্ট্র হিসেবে প্রমাণ করতে পারতো বলে জঙ্গিদের ধারণা ছিল। হলি আর্টিজনে হামলার পর জঙ্গিদের মধ্যে ধারণা ছিল, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের সঙ্গে সহজে পেরে উঠবে না। তাই হামলার পরিকল্পনা বাস্তবায়নে নারায়ণগঞ্জের পাইকপাড়ায় তামিমের নেতৃত্বে ঘর ভাড়া নেওয়া হয়।

উল্লেখ্য, বুধবার ২৬ জুলাই ‘অপারেশন স্ট্রম-২৬’ এর এক বছর পূর্তি উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। গত বছ‌রের এই দি‌নে রাজধানীর কল্যাণপুরে ‘তাজ মঞ্জিল’ বা ‘জাহাজ বিল্ডিং’ খ্যাত একটি ভবনের জঙ্গি আস্তানায় পুলিশের সিটি ইউ‌নিট অভিযান চালায়। এতে ঘটনাস্থলেই নব্য জেএমবির ৯ সদস্য নিহত হয়। পুলিশ এই অভিযানের নাম দেয় ‘অপারেশন স্ট্রম-২৬’। (দ্য রিপোর্ট/এমএসআর/জুলাই , ২০১৭)

(দ্য রিপোর্ট/এমএসআর/এআরই/জুলাই ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর