thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

বাগেরহাটে টানা বর্ষণে ঘের ও আমনের বীজতলার ব্যাপক ক্ষতি

২০১৭ জুলাই ২৫ ২০:৪২:২৬
বাগেরহাটে টানা বর্ষণে ঘের ও আমনের বীজতলার ব্যাপক ক্ষতি

বাগেরহাট প্রতিনিধি : টানা বর্ষণে জলাবদ্ধতায় বাগেরহাটে হাজার হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। আমনের বীজতলা, সবজি ক্ষেতসহ পানের বুরুজের ব্যাপক ক্ষতি হয়েছে। ভেসে গেছে ৫ শতাধিক মৎস্য ঘের। প্রবল বর্ষণ ও জোয়ারের পানি বৃদ্ধি অব্যাহত থাকলে চরম ক্ষতির আশংকা করছেন মাছ চাষীরা।

টানা বর্ষণে বাগেরহাট পৌর শহরসহ জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় রাস্তা-ঘাট মাছের ঘের ও আমনের বীজতলা তলিয়ে গেছে। পানিবন্দী মানুষের রান্না-বান্না করতেও দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বাগেরহাট সদরের কাড়াপাড়া, শিংড়াই, দেওয়ালবাটি, যাত্রাপুর, বারুইপাড়া, বিষ্ণুপুর, পাটরপাড়া, ষাটগুম্বুজ, বাগমারা ছাড়াও জেলার ফকিরহাট, কচুয়া, চিতলমারী উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের পান ও সবজি ও মৎস্য চাষীরা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছেন।

এলাকাবাসী বলছেন, পান চাষ ও মাছ চাষই আমাদের একমাত্র আয়ের মাধ্যম। গত বছরও বৃষ্টি আর জলাবদ্ধতায় আমাদের ক্ষতি হয়েছিলো। এবারও একই অবস্থা। পানি নিষ্কাশন হতে না পারায় আমাদের ক্ষতি আরও বেড়েছে। দুর্ভোগ লাঘবে একাধিক স্লুইজগেট নির্মাণ, খাল খনন করে সহজে পানি নিষ্কাশনের ব্যবস্থা গ্রহণের দাবি জানান তারা।

বাগেরহাট সদর উপজেলার কাড়াপাড়া ইউনিয়নের মেম্বর শেখ জাহিদুর রহমান বলেন, সিংড়াই, দেওয়াবাটিসহ তিন-চারটি গ্রামের শতশত মানুষ পান ও মাছ চাষের উপর নির্ভশীল। কয়েক দিনের টানা বর্ষণে জলবদ্ধতা সৃষ্টি হয়ে পান ও মাছের ব্যাপক ক্ষতি হয়েছে। তিনি সরকারের কাছে ক্ষতিগ্রস্তদের সহয়তার পাশাপাশি পানি নিষ্কাশনের জন্য সরকারের কাছে দাবি জানান।

বাগেরহাট কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মো. আফতাব উদ্দিন বলেন, বৃষ্টির পানিতে কৃষি জমির বীজতলা ও সবজি এবং পানের বুরুজ তলিয়ে গেছে। এ পর্যন্ত জেলায় মোট ১৪৯৪ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এনআই/জুলাই ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর