thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

নিত্যপণ্যের দাম স্বাভাবিক রাখতে ডিসিদের নির্দেশ বাণিজ্য মন্ত্রীর

২০১৭ জুলাই ২৬ ১৪:৫৪:৪১
নিত্যপণ্যের দাম স্বাভাবিক রাখতে ডিসিদের নির্দেশ বাণিজ্য মন্ত্রীর

দ্য রিপোর্ট প্রতিবেদক : নিত্যপণ্যের দাম সব সময় স্বাভাবিক ও মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বুধবার সচিবালয়ে ডিসি সম্মেলনের দ্বিতীয় দিন বাণিজ্য মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত কার্য-অধিবেশন শেষে মন্ত্রী সাংবাদিকদের একথা বলেন।

তিনি বলেন, মুক্ত বাজার অর্থনীতি হলেও ভোক্তা অধিদফতর আছে, ভোক্তাদের স্বার্থ সংরক্ষণ করতে হবে। জেলায় জেলায় বাণিজ্যকেন্দ্র আছে সেখানে গিয়ে নতুন ট্রেড লাইসেন্স করে যেন ব্যবসা-বাণিজ্য করতে পারে।

তোফায়েল আহমেদ বলেন, বর্তমান সরকারকে ‘জন বান্ধব ও ব্যবসা বান্ধব’। ব্যবসায়ীরা যেন হয়রানির শিকার না হয়, তারা যাতে অধিকতর উৎসাহ নিয়ে রফতানি বৃদ্ধি করতে পারে এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে ডিসি সম্মেলনে।

বাণিজ্য মন্ত্রী বলেন, সপ্তম পঞ্চম-বার্ষিকী পরিকল্পনা অনুযায়ী আমরা লক্ষ্য নির্ধারণ করেছি ২০২১ সালে রফতানি হবে ৬০ বিলিয়ন ডলার। এই লক্ষ্যে পৌঁছতে আমাদের পণ্যের বহুমূখী করার সিদ্ধান্ত আমরা গ্রহণ করেছি।

তিনি বলেন, আমাদের একটা ঘোষণা আছে এক জেলা এক পণ্য। ১৪টি পণ্য নির্ধারিত হয়েছে, সেই পণ্যগুলো যেন আমরা রফতানি করতে পারি সে ব্যাপারে ডিসিরা বাস্তব পদক্ষেপ নেবেন। ওইসব পণ্যকে আমরা ২০ শতাংশ নগদ সহায়তা দেব।

আগামী দিনগুলোতে যাতে দেশের আইনশৃঙ্খলা থেকে শুরু করে সব কিছুই স্বাভাবিক থাকে সেজন্য জেলার প্রধান হিসেবে জেলা প্রশাসকরা সকলের সাথে মিলে ঐক্যবদ্ধভাবে কাজ করবেন এমন প্রত্যাশা রেখে তোফায়েল আহমেদ বলেন, ডিসিরা নিষ্ঠা, সততা ও দক্ষতার সঙ্গে কাজ করবেন সেটাই আমাদের প্রত্যাশা। তারা যেসব প্রস্তাব করেছেন সেগুলো আমরা সমাধান করার চেষ্টা করব।

দেশের অগ্রগতি ধরে রাখতে রাজনৈতিক স্থিতিশীলতা প্রয়োজন মন্তব্য করে আওয়ামী লীগের এই সিনিয়র নেতা বলেন, রাজনৈতিক স্থিতিশীলতা দেশের অর্থনিীতেকে এগিয়ে নিয়ে যায়।

বৈঠকে ডিসিরা কোনো সমস্যার কথা বলেননি জানিয়ে বাণিজ্য মন্ত্রী বলেন, দায়িত্ব পালন করতে গিয়েও কোনো সমস্যার কথা কোনো ডিসিই বলেননি। আমি বলেছি আপনারা মেধার ভিত্তিতে চাকরি পেয়েছেন, কারো দয়ায় আপনারা চাকরি পাননি, সুতরাং আপনারা নিষ্ঠার সাথে, সততার সাথে, দক্ষতার সাথে কাজ করবেন। মনে রাখবেন একজন জেলা প্রশাসক একটা জেলার প্রধান ব্যক্তি। সেই হিসেবে আপনি নিষ্ঠার সাথে, নিরপেক্ষভাবে আপনার কাজ করবেন এটিই আমাদের তরফ থেকে চাওয়া।

আগামী জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গ নিয়ে ডিসিদের সঙ্গে কোনো কথা হয়নি বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে সব জেলা প্রশাসক এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এই কার্যঅধিবেশনে অংশ নেন।

(দ্য রিপোর্ট/কেএ/এআরই/জুলাই ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর